bangla news

করোনা চিকিৎসায় প্রস্তুত ১১২ আইসিইউ শয্যা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-০৭ ৪:২৪:৩৩ পিএম
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

ঢাকা: স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেছেন, করেনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসায় ঢাকায় আইসোলেশন শয্যা রয়েছে এক হাজার ৫৫০টি। ঢাকার বাইরে আইসোলেশন শয্যা রয়েছে ৬ হাজার ১৪৩টি। এছাড়া প্রস্তুত রয়েছে সর্বমোট ১১২টি ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) ও ডায়ালাইসিস শয্যা রয়েছে ৪০টি।

মঙ্গলবার (৭ এপ্রিল) দুপুরে রাজধানীর মহাখালীর ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেমের (এমআইএস) বিভাগের মিলনায়তনে করোনা ভাইরাস সংক্রান্ত অনলাইন ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

অধ্যাপক আবুল কালাম আজাদ বলেন, করেনা ভাইরাসের চিকিৎসার জন্য ঢাকা মহানগরীতে ৭৯টি আইসিইউ রয়েছে। ঢাকার বাইরে বিভিন্ন বিভাগের মধ্যে ঢাকা বিভাগে মোট ৬৯৭টি আইসোলেশন শয্যা রয়েছে, চট্টগ্রামে রয়েছে ৮৪৮টি, ময়মনসিংহ বিভাগে রয়েছে এক হাজার ৩০টি আইসোলেশন শয্যা ও ২৬টি আইসিইউ। বরিশালে আইসোলেশন শয্যা রয়েছে ৫৪৫টি, সিলেটে আইসোলেশন শয্যা রয়েছে ৩৪৬টি ও দু’টি আইসিইউ শয্যা, রাজশাহীতে এক হাজার ২০০ আইসোলেশন শয্যা, খুলনাতে আইসোলেশন শয্যা ৯৯০টি, রংপুরে আইসোলেশন শয্যা ৭৮৭টি, বিভাগীয় পর্যায়ে আইসিইউ শয্যা সংখ্যা ৩৩টি, বিভাগীয় পর্যায়ে আইসিইউ শয্যা বাড়ানোর প্রক্রিয়া চলছে।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৭৯২টি। এছাড়া করোনা ভাইরাসের হটলাইনে ভাইরাস সম্পর্কিত কল এসেছে ৫৯ হাজার ৫৯৫টি।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, গত ২৪ ঘণ্টায় ৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৭ জনে। আর নতুন করে আক্রান্ত হয়েছেন ৪১ জন। মোট আক্রান্ত হয়েছেন ১৬৪ জন। তবে নতুন করে আর কেউ সুস্থ হয়ে ওঠেনি।

তিনি বলেন, ৪১ জনের মধ্যে পুরুষ ২৮ জন, নারী ১৩ জন। বয়স বিভাজন এর ক্ষেত্রে ১০ বছর নিচে একজন। ১১ থেকে ২০ বছরের মধ্যে চারজন, ২১ থেকে ৩০ মধ্যে ১০ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে পাঁচজন, ৪১ থেকে ৫০ বছরে মধ্যে ৯ জন, ৫১ থেকে ৬০ এর মধ্যে রয়েছেন সাতজন, ৬০ বছরের উপরে রয়েছে ৫ জন।

তিনি বলেন, ৪১ জনের মধ্যে ২০ জন ঢাকা শহরের বিভিন্ন এলাকার। এছাড়া ঢাকার বাইরে নারায়ণগঞ্জে ১৫ জন, কুমিল্লায় একজন, কেরানীগঞ্জে একজন, চট্টগ্রামে একজন শনাক্ত হয়েছে।

তিনি বলেন, পাঁচজনের মধ্যে চারজন পুরুষ ও একজন নারীর মৃত্যু হয়েছে। ৬০ বছরের উপরে দুইজন, ৫০ থেকে ৬০ এর মধ্যে রয়েছে দু’জন, ৪০ থেকে ৫০ এর মধ্যে রয়েছে একজন। এদের মধ্যে দু’জন ঢাকার, বাকি তিনজন ঢাকার বাইরের বিভিন্ন জেলার।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২০
পিএস/আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-04-07 16:24:33