bangla news

ঢামেকে টেলিমেডিসিন সেবা চালু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-০৫ ৭:১৪:১৩ পিএম
ঢামেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন।

ঢামেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন।

ঢাকা: বিশ্বব্যাপী করোনা ভাইরাস (কোভিড-১৯) রোগের বিস্তার অপ্রতিরোধভাবে বৃদ্ধি পাচ্ছে। যার প্রভাব বাংলাদেশে পড়ছে। এর পরিপ্রেক্ষিতে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল কর্তৃপক্ষ গুরুত্বপূর্ণ ও জরুরি বিষয়ে মোবাইল ফোনের মাধ্যমে ২৪ ঘণ্টায় চিকিৎসাসেবা ও একটি শর্টকোড নম্বর (১০৬৫৬) চালু করা হয়েছে।

রোববার (৫ এপ্রিল) বিষয়টি বাংলানিউজকে জানিয়েছেন ঢামেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন।

রোববার থেকে মোবাইল ফোনের মাধ্যমে টেলিমেডিসিন (অডিও) কার্যক্রম চালু করে হাসপাতাল কর্তৃপক্ষ।

পরিচালক বলেন, বিশ্বের কয়েকটা দেশে করোনা ভাইরাস মহামারি আকার ধারন করেছে। বাংলাদেশেও দেখা দিয়েছে এর প্রভাব। সংকটময় পরিস্থিতিতে দেশের জনগণের মধ্যে এ রোগ সম্পর্কে না ধরনের প্রশ্ন ও ভীতির সঞ্চার হচ্ছে। তাছাড়া নানা ধরনের রোগ শোকে প্রতিদিনই স্বাভাবিক মানুষ আক্রান্ত হচ্ছে। এ মুহূর্তে লকডাউন থাকার ফলে যানবাহন চলাচল সীমিত আকারে চালু আছে।

পরিচালক আরও বলেন, এই কারণে বিভিন্ন ধরনের রোগীরা অনেক সময় হাসপাতালে এসে তাদের প্রয়োজনীয় চিকিৎসাসেবা কার্যক্রম চালিয়ে যেতে বাধাগ্রস্ত হচ্ছেন। তাছাড়া চিকিৎসার জন্য দেশের অন্যান্য অঞ্চল থেকে রোগীরা ঢামেক হাসপাতালে আসতে পারছেন না। এর পরিপ্রেক্ষিতে এই হটলাইন চালু করা হয়েছে। বিটিআরসির কাছ থেকে একটি হটলাইন শর্টকোড নম্বর (১০৬৫৬) (হটলাইন) নেওয়া হয়েছে।

রোগীরা নিম্নলিখিত ফোন নম্বরগুলোতে সরাসরি ফোন করে তাদের চাহিদা অনুযায়ী সাতটি বিষয়ে চিকিৎসাসেবা নিতে পারবেন।

নাসির উদ্দিন আরো বলেন, এতে রোগীর প্রাথমিক সেবা পাবেন। হটলাইনসহ উল্লেখিত নিচের নম্বরে ফোন দিয়ে চিকিৎসকদের শরণাপন্ন হলে গার্ডলাইন পাবেন রোগীরা। পাশাপাশি যতটুক সম্ভব প্রাথমিক চিকিৎসা দেবে এই নম্বরগুলো।

হট নম্বর ছাড়াও উল্লেখিত ফোন নম্বরগুলো-মেডিসিনবিভাগ ইউনিট ০১৭৯৭১৭০১৩৯ ও ০১৭৯৭১৭০৮৬৫, সার্জারিবিভাগ ০১৭৯৭১৭৮৪৩৫, গাইনীবিভাগ ০১৭৯৭১৭১০১৮, শিশুবিভাগ ০১৭৯৭১৭০২৯৪, ইমার্জেন্সিবিভাগ ০১৭৯৭১৭০৩৫৮,হৃদরোগ (কার্ডিওলজি) বিভাগ ০১৭৯৭১৭৪৮১৭ প্রশাসনবিভাগ ০১৭৯৭১৭১৩৫৬।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২০
এজেডএস/এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-04-05 19:14:13