ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

দেশে কোয়ারেন্টিন সম্পন্ন করেছেন ৫০১৯৯ জন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২০
দেশে কোয়ারেন্টিন সম্পন্ন করেছেন ৫০১৯৯ জন

ঢাকা: ঢাকার নয় স্থানে ও ঢাকার বাইরে পাঁচ স্থানে করোনা ভাইরাস শনাক্তকরণ পরীক্ষা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় ১৪টি প্রতিষ্ঠানে নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৩৪টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২ হাজার ৫৪৭টি।

শনিবার (৪ এপ্রিল) সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে হোম কোয়ারেন্টিনসহ হাসপাতাল ও অন্যান্য কোয়ারেন্টিনে আছেন ৪৬৯ জন।

অদ্যাবধি মোট কোয়ারেন্টিনে ছিলেন ৬৪ হাজার ৬৯৩ জন। কোয়ারেন্টিন সম্পন্ন করেছেন ৫০ হাজার ১৯৯ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ১৩ হাজার ৯৫৪ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ১৮ জন। ছাড়পত্র নিয়েছেন ২৮ জন। অদ্যাবধি সারাদেশে আইসোলেশনে ছিলেন ৪১০ জন। আর ছাড়পত্র নিয়েছেন ৩৩৩ জন। বর্তমানে আইসোলেশন আছেন ৭৭ জন।

এর আগে দুপুরে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত আরও ২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট মৃত্যু হলো আট জনের। আর নতুন করে আরও নয় জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে শনাক্ত করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছেন ৭০ জন। আর চারজনসহ সুস্থ হওয়ার পর বাড়ি ফিরেছেন মোট ৩০ জন।

ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় মৃত্যু দু’জনের একজনের বয়স ৯০ বছর ও অপরজনের ৬৮ বছর। নতুন করে আক্রান্ত নয়জনের মধ্যে আট জনকে শনাক্ত করা হয়েছে আইইডিসিআরের পরীক্ষায় এবং বাকি একজন ঢাকার বাইরের একটি ল্যাবে।

তিনি বলেন, ঢাকার বাইরে যে একজনের পরীক্ষা করে পজেটিভ এসেছে তার পরীক্ষা আবার করা হবে। আক্রান্ত নয়জনের মধ্যে পাঁচজন ইতোমধ্যে আক্রান্ত হয়েছে এদের পরিবারের সদস্য। এরা আক্রান্ত রোগীর সংস্পর্শে এসেছিলেন। দুইজন বিদেশ থেকে এসেছিলেন এদের সংস্পর্শে এসে আক্রান্ত হয়েছে। বাকি দুইজনের ক্ষেত্রে তথ্য সংগ্রহের কাজ চলছে।

তিনি আরো বলেন, এদের মধ্যে দুইজন শিশু। যাদের বয়স ১০ বছরের নিচে। তিনজনের বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে, দু’জনের বয়স ৫০ থেকে ৬০ এর মধ্যে, একজনের বয়স ৬০ থেকে ৭০ এর মধ্যে, এদের মধ্যে অপরজনের বয়স ৯০ বছর।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২০
পিএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।