bangla news

এখন এডিস মশার প্রজননের উর্বর সময়: আইইডিসিআর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-৩০ ৪:০৬:২৭ পিএম
ব্রিফ করছেন মীরজাদী ফ্লোরা

ব্রিফ করছেন মীরজাদী ফ্লোরা

ঢাকা: এখন জ্বর হলেই আমরা সবাই তাকে কোভিড-১৯ ভাবছি। কিন্তু একটি কথা মনে রাখা প্রয়োজন, এখন ডেঙ্গুর (এডিস মশার) প্রজননের জন্য উর্বর সময়। আমরা যারা বাড়িতে আছি বাড়ির পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে তাকাই। বাড়ির চারপাশে যেন পানি জমে না থাকে। বৃষ্টিপাত‌ শুরু হলেই কিন্তু আমাদের ডেঙ্গুর আশঙ্কা তৈরি হবে।

সোমবার (৩০ মার্চ) দুপুরে মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা একথা বলেন।

তিনি বলেন, ডেঙ্গু প্রতিরোধের জন্য আমরা এখন থেকেই সক্রিয় হই। যে সব জায়গায় এডিস মশার ডিম থাকতে পারে এগুলো পরিষ্কার করতে হবে। শুধু কোভিড-১৯ নিয়ে চিন্তিত না হয়ে অন্য রোগ যেগুলো বাংলাদেশের সারা বছরই থাকে সিজনে বাড়ে সেগুলোতে নজর দিতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার কন্ট্রোলরুমের সবশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু নিয়ে একজন রোগী ভর্তি হয়েছেন। রাজধানীর বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল বর্তমানে দু’জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। গত ১ জানুয়ারি থেকে ৩০ মার্চ পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতাল থেকে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে মোট ২৭১ জন চিকিৎসা নিয়েছেন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৬৯ জন।

বর্তমানে ঢাকার বাইরে বিভাগীয় শহরে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে কোনো রোগী ভর্তি নেই। এবছর ডেঙ্গু সন্দেহে কোনো মৃত্যুর তথ্য পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, মার্চ ৩০, ২০২০
পিএস/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-30 16:06:27