bangla news

দেশে কোয়ারেন্টিনে আছেন ২৬ হাজার ২৩ জন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-৩০ ৩:১৪:১৪ পিএম
এমআইএস বিভাগের পরিচালক মো. হাবিবুর রহমান

এমআইএস বিভাগের পরিচালক মো. হাবিবুর রহমান

ঢাকা: করোনা ভাইরাসে (কোভিড-১৯) মোকাবিলায় গত ২৪ ঘণ্টায় সারাদেশে হোম কোয়ারেন্টিন, হাসপাতাল ও অন্যান্য কোয়ারেন্টিনে নেওয়া হয়েছে ২ হাজার ৮৯০ জনকে। ছাড়পত্র পেয়েছেন ৪ হাজার একজন। ২১ জানুয়ারি থেকে এখন পর্যন্ত কোয়ারেন্টিনে নেওয়া হয়েছে ৫৫ হাজার ৫৮৩ জনকে। এদের মধ্যে ছাড়পত্র নিয়েছেন ২৯ হাজার ৫৬০ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ২৬ হাজার ২৩ জন।

সোমবার (৩০ মার্চ) দুপুর সাড়ে ১২টায় মহাখালীর স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস মিলনায়তনে এমআইএস বিভাগের পরিচালক মো. হাবিবুর রহমান এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। এছাড়াও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক তার নিজ বাসভবন থেকে অনলাইনে যুক্ত ছিলেন।

মো. হাবিবুর রহমান বলেন, প্রাতিষ্ঠানিক কোয়ারান্টিনের জন্য ৩২৩টি প্রতিষ্ঠান তৈরি করা হয়েছে। এতে ১৮ হাজার ৯২৩ জনের সেবা দেওয়া যাবে।

তিনি বলেন, স্বাস্থ্য অধিদপ্তরে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ ও ৩৩৩ নম্বরে এ পর্যন্ত সেবা নিতে কল এসেছে ৯ লাখ ৫৫ হাজার ৪৩৫টি। গত ২৪ ঘণ্টায় কল এসেছে ৭১ হাজার ১২৬টি।

তিনি বলেন, এ পর্যন্ত ৯২ হাজার টেস্ট কিট সংগ্রহ করা হয়েছে। ঢাকার ছয়টি প্রতিষ্ঠানে পিসিআর মেশিনে নমুনা পরীক্ষা শুরু হয়েছে। আজ রংপুর ও ময়মনসিংহে নমুনা পরীক্ষা শুরু হবে। রাজশাহীতে নমুনা পরীক্ষা শুরু হতে আরো দু’দিন লাগবে। এছাড়া খুলনা, বরিশাল ও সিলেটে বিভাগে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করতে এক সপ্তাহ সময় লাগবে।

২৪ ঘণ্টায় আইইডিসিআর এর হটলাইনে কল এসেছে ৪ হাজার ৭২৫টি। এর মধ্যে কোভিড -১৯ সংক্রান্ত ছিল ৩ হাজার ৯৯৭টি‌। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১ হাজার ৩৩৮ জনের। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১৫৩ জনের। এদের মধ্যে নতুন করে একজন আক্রান্ত হয়েছেন। তিনি নারী। বয়স ২০ বছর। এ বিষয়ে বিস্তারিত পরে জানানো হবে।

নতুন করে চারজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এদের মধ্যে একজন চিকিৎসক ও নার্স করেছেন। এ পর্যন্ত মোট ১৯ জন সুস্থ হয়েছেন। সুস্থ হওয়া ব্যক্তিদের মধ্যে একজনের বয়স ৮০ বছর। আরো দু’জনের বয়স ৬০ বছরের বেশি।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, মার্চ ৩০, ২০২০
পিএস/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-30 15:14:14