bangla news

আমি করোনায় আক্রান্ত নই, টেস্টও করেছি: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-২৯ ২:৪৯:১৮ পিএম
স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক

স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক

ঢাকা: স্বাস্থ্য মন্ত্রণালয় অনেক বড় মন্ত্রণালয়। এখানে অনেক লোকজন আসা-যাওয়া করে। অনেক ডাক্তার আসা-যাওয়া করে। আমরা কাজ করি। তাদের কারো হতে পারে। সেটা তো আছেই। আমি করোনা ভাইরাসে নিজে আক্রান্ত নই। আমি সেটা টেস্টও করে এসেছি। কোয়ারেন্টিনে আছি সেটা বলবো না। 

রোববার (২৯ মার্চ) দুপুর সোয়া ১২টায় মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস মিলনায়তনে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অনলাইনে যুক্ত হয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক একথা বলেন। 

মন্ত্রী বলেন, ঢাকার বাইরে বিভিন্ন বড় বড় হাসপাতালগুলোতে আইসিইউ আছে। যেখানে ১০টি আইসিইউ আছে সেখানে আমরা তিনটি করোনা রোগীর জন্য বরাদ্দ রাখতে বলেছি।

‘সরকারি হাসপাতালগুলোতে ৫শ ভেন্টিলেটর মেশিন রয়েছে। বেশকিছু স্থাপিত হচ্ছে। আরো সাড়ে ৩শ আসছে। প্রাইভেট সেক্টরে ৭শ ভেন্টিলেটর মেশিন রয়েছে।’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আগামী ৪ এপ্রিল সরকারি ছুটি শেষ হয়ে যাচ্ছে। এটা ঠিক। বর্তমান প্রেক্ষাপটের অবস্থা বিবেচনা করে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

আরও পড়ুন>>>‘আকিজের উদ্যোগ ভালো, জনগণকে সহনশীল হতে হবে’

তিনি বলেন, এই পরিস্থিতিতে বিভিন্ন প্রতিষ্ঠান এগিয়ে আসছে। কেউ পিপিই দিচ্ছে, কেউ কিট দিচ্ছে, কেউ ভবন দিচ্ছে। কেউ তার জায়গা দিচ্ছে। এতে আমরা খুবই আনন্দিত। দেশবাসী একসঙ্গে হয়ে কাজ করছেন। এখানে আকিজ গ্রুপ যদি একটি ভবন তৈরি করে দিতে চায়, তাতে যদি কোনো সমস্যা না হয় তাহলে এটি দেশবাসীর জন্য, এলাকার জন্য সুবিধা হবে। এটা আমাদের যদি প্রয়োজন হয় তাহলে নেবো, প্রয়োজন না হলে নেবো না।

তিনি বলেন, আমরা তো আগে ১০ থেকে ১৫টা হাসপাতাল ঠিক করে রেখেছি। যদি প্রয়োজন হয় যারা মৃদু আক্রান্ত তাদের সেখানে রাখবো।

আইইডিসিআর এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় আইইডিসিআর এর হটলাইনে কল এসেছে ২ হাজার ৭২৬টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১ হাজার ১৭৭ জনের। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১০৯ জনের। নতুন করে কেউ আক্রান্ত হয়নি। মোট আক্রান্ত হয়েছেন ৪৮ জন। মৃত্যু হয়েছে পাঁচজনের। এর মধ্যে ১৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

এসময় আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরে এমআইএস বিভাগের পরিচালক মো. হাবিবুর রহমান।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, মার্চ ২৯, ২০২০
পিএস/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-29 14:49:18