ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

‘বিদেশফেরত আত্মীয়দের ১৪ দিন ঘরে থাকতে উৎসাহিত করুন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, মার্চ ২৩, ২০২০
‘বিদেশফেরত আত্মীয়দের ১৪ দিন ঘরে থাকতে উৎসাহিত করুন’

ঢাকা: বিদেশফেরত আত্মীয়দের ১৪ দিন ঘরে থাকতে উৎসাহিত করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন।

সোমবার (২৩ মার্চ) দুপুরে বিএমএ ভবনে ‘করোনা ভাইরাস (কভিড-১৯) পরিস্থিতি, চিকিৎসকদের নিরাপত্তা ও আমাদের করণীয়’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বিদেশফেরত আত্মীয়দের ১৪ দিন ঘরে থাকতে উৎসাহিত করুন।

জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হবেন না। বর্তমান সময়ে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা সবচেয়ে বেশি প্রয়োজন। জনসমাগম এড়িয়ে চলুন। দেশে বর্তমানে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৭ জন। এ রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২ জনের। চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ৫ জন।

মোস্তফা জালাল বলেন, ডেলটা মেডিক্যাল কলেজের এক চিকিৎসকের করোনা ভাইরাসের (কভিড -১৯) নমুনা পরীক্ষায় পজিটিভ এসেছে। সেই চিকিৎসক রাজধানীর কুয়েত মৈত্রী হাসপাতলে ভর্তি আছেন। আক্রান্ত চিকিৎসক বিদেশ ফেরত এক ব্যক্তিকে চিকিৎসা দিতে গিয়ে আক্রান্ত হয়েছেন।

তিনি বলেন, ঢাকা মেডিক্যাল কলেজের ৪ চিকিৎসক হোম কোয়ারেন্টিনে আছেন। তারা এবং ডেলটার ওই চিকিৎসক পুরোপুরি সুস্থ আছেন।

‘রোগীরা আমাদের সম্পদ, সেই সম্পদ আগলে রাখার দায়িত্ব আমাদের। রোগীরা ভালো না থাকলে ,বেঁচে না থাকলে সমাজে বা এ পেশায় আমাদের উপস্থিতি ম্লান হয়ে যাবে। ’

বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ), স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) ও ও বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের যৌথ উদ্যোগে আয়োজিত এই সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি এম ইকবাল আর্সনাল ও অধ্যাপক ডা. এম এ আজিজ, বিএমএ এর মহাসচিব. ডা. এহতেশামুল হক চৌধুরী দুলাল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২০১ ঘণ্টা, মার্চ ২৩, ২০২০
পিএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।