bangla news

ঝালকাঠিতে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছেন শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-২৩ ৯:৫৬:১৭ এএম
ঝালকাঠিতে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছেন শিক্ষার্থীরা। ছবি: বাংলানিউজ

ঝালকাঠিতে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছেন শিক্ষার্থীরা। ছবি: বাংলানিউজ

ঝালকাঠি: বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) রিকোমেন্ডেট ফরমুলেশনে ঝালকাঠিতে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজের শিক্ষার্থীরা।

সরকারি হরচন্দ্র বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের ল্যাবে এসব হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হচ্ছে। মুনাফা ছাড়াই শুধুমাত্র উৎপাদন ব্যয় রেখে স্থানীয়দের মধ্যে এসব হ্যান্ড স্যানিটাইজার সরবরাহ করা হবে।

জানা গেছে, ঝালকাঠি সরকারি হরচন্দ্র বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের তৃতীয় তলার সায়েন্সল্যাবে প্রায় পাঁচ হাজার হ্যান্ড স্যানিটাইজার তৈরির কাজ করছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

করোনা ভাইরাস রোধে হাতকে পরিষ্কার রাখতে হরচন্দ্র বালিকা বিদ্যালয়ের শিক্ষক মো. তৌহিদ হোসেন খান এ উদ্যোগ গ্রহণ করেন। এতে সহযোগিতা করেন ঝালকাঠি সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মিজানুর রহমান ও হরচন্দ্র বালিকা বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষক আকতার হোসেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মাসি বিভাগের ছাত্রী আরিফা মীমের নেতৃত্বে শের-ই-বাংলা মেডিক্যাল কলেজের ছাত্র ফেরদৌস আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী দেবলীনা মৌ, বিএম কলেজের ছাত্র তৌফিক আহমেদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী তন্ময়া, বিএম কলেজের ছাত্রী নুসরাত জাহান ও মিলা আক্তার এসব হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছেন। এদের সবার বাড়ি ঝালকাঠিতে ও তারা সরকারি উচ্চ বিদ্যালয় এবং হরচন্দ্র বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী।

করোনা ভাইরাসের জীবানুমুক্ত রাখার জন্য মানবিক কারণে এসব হ্যান্ড স্যানিটাইজার তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে বলে বাংলানিউজকে জানান শিক্ষক মো. তৌহিদ হোসেন খান। 

বাংলাদেশ সময়: ০৯৫২ ঘণ্টা, মার্চ ২৩, ২০২০
এমএস/আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-23 09:56:17