ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

করোনা মোকাবিলার পদক্ষেপ শেয়ার করতে চায় ভারত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৩ ঘণ্টা, মার্চ ১৬, ২০২০
করোনা মোকাবিলার পদক্ষেপ শেয়ার করতে চায় ভারত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ (ফাইল ছবি)

ঢাকা: ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ বলেছেন, করোনা ভাইরাস (কোভিড-১৯) মোকাবিলয় ভারত যেসব পদক্ষেপ নিয়েছে সেগুলো সার্কভুক্ত দেশগুলো চাইলে শেয়ার করা হবে।

রোববার (১৫ মার্চ) ভারতীয় হাইকমিশনে করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে কর্মপন্থা ঠিক করতে সার্কভুক্ত আটটি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের ভিডিও কনফারেন্স শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

ভারতীয় হাইকমিশনার বলেন, সার্কভুক্ত দেশগুলোকে জরুরি ব্যবস্থা হিসেবে অনলাইন ট্রেনিং ক্যাপসুল সরবরাহের প্রস্তাব দিয়েছে ভারত।

‘রেইসিং ক্যাপাসিটি ফর ইর্মাজেন্সি স্টাফ ক্রসিং ইন্ডিয়া’ যে মডেলটা ভারত ব্যবহার করে সফল হয়েছে, সেই মডেলটাই ব্যবহার করা যাবে।

তিনি জানান, ভারতে অনেক মানুষ বিদেশে আসে যায়। সুতরাং ভারত যে জরুরি ব্যবস্থা নিয়ে সফল হয়েছে, সেই অভিজ্ঞতা ভাগাভাগি করতে প্রস্তুত আছে।

সার্কভুক্ত দেশগুলোর পর্যটনে যে প্রভাব পড়েছে সেটা কাটিয়ে উঠতে রোগ নজরদারি সমন্বিত স্বাস্থ্য তথ্য প্ল্যাটফর্ম ‘ইন্টিগ্রেটিড হেলথ ইনফরমেশন প্লাটফর্ম ফর ডিজিজ সার্ভিলেন্স’ সার্ক দেশগুলোর সঙ্গে শেয়ার করার প্রস্তাব দেওয়ার কথা জানান রীভা গাঙ্গুলি দাশ।

বাংলাদেশ সময়: ০৪১২ ঘণ্টা, মার্চ ১৬, ২০২০
এসই/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।