ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

অজ্ঞাত রোগে লামায় ৮ পরিবার আক্রান্ত, একটি শিশুর মৃত্যু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, মার্চ ১৫, ২০২০
অজ্ঞাত রোগে লামায় ৮ পরিবার আক্রান্ত, একটি শিশুর মৃত্যু

বান্দরবান: বান্দরবানের লামা উপজেলার সদর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের পুরাতন লাইল্যা মুরুং পাড়ায় অজ্ঞাত রোগে আট পরিবারের প্রায় ৪৫ জন নারী, শিশু ও পুরুষ আক্রান্ত হয়েছেন। ইতোমধ্যে এ রোগে আক্রান্ত হয়ে গত শুক্রবার দুতিয়া মুরুং (০৭) নামে একটি শিশুর মৃত্যু হয়েছে। 

দুতিয়া মুরুং পাড়ার মেনহাত মুরুংয়ের ছেলে। সে ওই পাড়ার প্রধান লাতুং কারবারীর নাতি।


 
লাতুং কারবারী বলেন, অজ্ঞাত রোগে আক্রন্ত হয়ে কয়েকদিন ধরে আমাদের পাড়ার প্রতিঘরে ৩/৪ জন নারী পুরুষ অসুস্থ হয়ে পড়েছে। সবার গায়ে গুটি উঠেছে। প্রচণ্ড জ্বর ও সঙ্গে খুব কাশি রয়েছে। পাড়ায় মোট আটটি পরিবার রয়েছে। সব ঘরের লোক অসুস্থ। অসুস্থরা খাওয়া-দাওয়া বন্ধ করে দিয়েছে, এই অজানা রোগে আমার নাতি দুতিয়া মুরুং মারা গেছে।
 
লামা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহামুদুল হক বাংলানিউজকে জানান, খবর পেয়ে আমরা দ্রুত ওই পাড়ায় স্বাস্থ্য কর্মী পাঠিয়েছি। তাদের চিকিৎসার ব্যবস্থা নেওয়া হচ্ছে। আগামী ১৮ তারিখ থেকে সমগ্র লামা উপজেলায় হাম/রুবেলা রোগের টিকা দেওয়া শুরু হবে। ধারণা করা হচ্ছে রোগটি হাম হতে পারে। বছরের এই সময় হামের প্রাদুর্ভাব দেখা দেয়।
 
এ বিষয়ে বান্দরবানের সিভির সার্জন ডা. অংশৈপ্রু মারমা বাংলানিউজকে জানান, বান্দরবানের পুরাতন লাইল্যা মুরুং পাড়ার ঘটনা শোনার পরপরই সেখানে মেডিক্যাল টিম পাঠিয়েছি। এ বিষয়ে সঠিক তদন্ত করার জন্য আমরা কমিটি ও গঠন করেছি।

তিনি আরও বলেন, তদন্ত কমিটি ফেরত আসলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। এ সময়টা হামের প্রার্দুভাব বেশি থাকে তাই কোথাও কোনো ধরনের প্রার্দুভাবের খবর পেলে সঙ্গে সঙ্গে নিকটস্থ হাসপাতালে ভর্তি করা জরুরি।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, মার্চ ১৫, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।