ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

করোনা ভাইরাস সংক্রমণের প্রধান লক্ষণগুলো জেনে নিন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, মার্চ ৮, ২০২০
করোনা ভাইরাস সংক্রমণের প্রধান লক্ষণগুলো জেনে নিন

বিশ্বের শতাধিক দেশে করোনা ভাইরাস ছড়িয়ে গেছে। রোববার সেই কাতারে যুক্ত হয়েছে বাংলাদেশের নাম। 

করোনা ভাইরাসের উচ্চ ঝুঁকিতে থাকলেও এতদিন বাংলাদেশে করোনা ভাইরাস সংক্রমণের কোনো খবর ছিল না।  

বাংলাদেশে তিন জন করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার কথা নিশ্চিত করেছে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

তিন জনের মধ্যে দুইজন ইতালি থেকে দেশে এসেছেন। তাদের একজনের কাছ থেকে সংক্রমিত হয়েছেন তার পরিবারের এক সদস্য। আরও দুই জনকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।  

তবে করোনা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু দেখছেন না বিশেষজ্ঞরা। হিসাব করে তারা দেখাচ্ছেন, এ ভাইরাসে মৃত্যুহার গড়ে মাত্র ৬ ভাগ। প্রতি ১০০ জনের মধ্যে ৯৪ জনই সুস্থ হয়ে বাড়ি ফিরছেন।

আমাদের দেশে যেহেতু এ ভাইরাস সংক্রমণের খবর পাওয়া গেছে, সেহেতু আমাদের জেনে রাখা দরকার করোনা ভাইরাসে আক্রান্ত হলে কী লক্ষণ প্রকাশ পাবে।

ব্যতিক্রমী কোনো লক্ষণ নেই এ রোগের। সাধারণ ঠাণ্ডা জ্বরের মতোই মনে হতে পারে।  

সাধারণত জ্বর, কাশি ও শ্বাস-প্রশ্বাসের সমস্যাই এ রোগের প্রধান লক্ষণ। তবে অসুখ আরও বাড়লে কিডনি পুরোপুরি নষ্ট হয়ে যেতে পারে।  

চিকিৎসকরা জানাচ্ছেন, জ্বর দিয়ে ভাইরাসের সংক্রমণ শুরু হয়, এরপরে শুকনো কাশি দেখা দিতে পারে। প্রায় এক সপ্তাহ পরে শ্বাসকষ্ট শুরু হয়ে যায়। অনেক রোগীকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দিতে হয়।

প্রতি চারজনের মধ্যে অন্তত একজনের অবস্থা মারাত্মক পর্যায়ে যায় বলে মনে করা হয়।

করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে হালকা ঠাণ্ডা লাগা থেকে শুরু করে মৃত্যুর সব উপসর্গ দেখা দিতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, করোনা ভাইরাসে আক্রান্ত লোকের লক্ষণ দেখেই বোঝা যায় তা কতটা মারাত্মক অবস্থায় গেছে। তবে এ ভাইরাস সার্সের মতো অতোটা মারাত্মক নয়।  

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, মার্চ ০৮, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।