bangla news

ববিতে করোনা ভাইরাস সচেতনতায় সেমিনার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৩ ৯:২৩:৫০ পিএম
বরিশাল বিশ্ববিদ্যালয়ে করোনা ভাইরাসে সচেতনতা বিষয়ে সেমিনার

বরিশাল বিশ্ববিদ্যালয়ে করোনা ভাইরাসে সচেতনতা বিষয়ে সেমিনার

বরিশাল: বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) করোনা ভাইরাসের সাম্প্রতিক প্রাদুর্ভাব সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স হলে প্রাণরসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগের আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। 

বিভাগের চেয়ারম্যান ড. রেহেনা পারভীনের সভাপতিত্বে সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন গোপালগঞ্জ শেখ সায়েরা খাতুন মেডিক্যাল কলেজের অনুজীব বিজ্ঞন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. রাফি উদ্দীন আহমেদ। 

প্রধান বক্তা করোনা ভাইরাসের সাম্প্রতিক প্রাদুর্ভাব সম্পর্কে বলেন, সর্বপ্রথম ২০০২ সালে বিশ্বে প্রথম এ ভাইরাসের অস্তিত্বের কথা জানা যায়। শুরুতে এটি প্রাথমিক পর্যায়ে থাকলেও সাম্প্রতিক সময়ে এর সংক্রমন বিপুল হারে বেড়েছে। বিশ্বে এখন পর্যন্ত এ ভাইরাসের কোন প্রতিশোধক আবিষ্কার করা সম্ভব হয়নি। আর আমাদের দেশকে এ ভাইরাসের প্রাদুর্ভাব থেকে মুক্ত রাখতে হলে নিজেদেরকে সচেতন হতে হবে এবং অন্যকেও সচেতন করতে হবে।

ডা. রাফি উদ্দীন আহমেদ করোনার প্রতিরোধের বিষয়ে বলেন, এক্ষেত্রে আমাদের সবসময় পরিস্কার পরিচ্ছন্ন থাকতে হবে। বিশেষ করে বাহিরে বের হওয়ার আগে মাস্ক পরতে হবে, হাঁচি কাশির সময়ে রুমাল অথবা টিস্যু ব্যবহার করতে হবে, কোনো কিছু খাবার পূর্বে সাবান দিয়ে ভালোভাবে হাত ধুয়ে নিতে হবে এবং পরিধেয় কাপড় সবসময় পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে। যদি কোন ব্যক্তি এ ভাইরাসে আক্রান্ত হয় তাকে স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে। একইসঙ্গে বন্য প্রাণীসহ পোষাপ্রাণীদের সংস্পর্শ থেকে দুরে থাকতে হবে।

তিনি আরও বলেন, যেহেতু এ রোগের কোন প্রতিশোধক নেই তাই একমাত্র সচেতনতাই পারে আমাদেরকে এ ভাইরাসের প্রাদুর্ভাব থেকে রক্ষা করতে। 

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন ও বিশেষ অতিথি ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দীন। 

এসময় অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষকমন্ডলীসহ প্রাণরসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২০
এমএস/এবি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-23 21:23:50