bangla news

ঘুম কম হচ্ছে? নারীরা সাবধান!

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৭ ৮:৩০:৩৬ পিএম
ঘুম না হলে অসুখ বাড়ে

ঘুম না হলে অসুখ বাড়ে

অনেকে নারীই অনিদ্রায় ভোগেন। আবার অনেকে প্রয়োজনমতো ঘুমানোর সময় পান না। দুই পক্ষে জন্যই কিন্তু ঘোরতর বিপদ অপেক্ষা করে আছে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই বিপদের মাত্রা আরও বাড়তে থাকবে।  

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ের গবেষণায় জানা গেছে, পর্যাপ্ত না ঘুমালে নারীরা ভুগতে পারেন ওস্টিওপরোসিস রোগে। এই রোগে আক্রান্তদের হাড় দুর্বল হয়ে যায় এবং সে কারণেই হাড় ভেঙে যাওয়ার আশঙ্কাও বেড়ে যায়।

ওই বিশ্ববিদ্যালয় ১১ হাজারের বেশি ঋতুমতী নারীর ওপর ওই গবেষণা চালায়। সেখানে দেখা যায়, ৫ ঘণ্টাও ঘুম হয় না এমন নারীদের তুলনায় প্রতিনিয়ত ৭ ঘণ্টা ঘুমানো নারীদের হাড় মজবুত।

শরীরের একাধিক অংশের মধ্যে শিরদাঁড়া, ঘাড় ও নিতম্বের হাড় নিয়ে গবেষণায় দেখা যায়, যারা কম ঘুমায় তাদের নিতম্বে পর্যাপ্ত মাংসপেশীর অভাব দেখা যায় এবং তাদের ওস্টিওপরোসিস রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও অনেক বেড়ে যায়। এতে শিরদাঁড়া দুর্বল হওয়ার আশঙ্কাও দেখছেন গবেষকরা। 

বোন অ্যান্ড মিনারেল রিসার্চ জার্নালে এই গবেষণা প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-17 20:30:36