ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

রাজবাড়ী সদর হাসপাতালে করোনা ভাইরাস কর্নার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪২ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২০
রাজবাড়ী সদর হাসপাতালে করোনা ভাইরাস কর্নার করোনো ভাইরাস কর্নার। ছবি: বাংলানিউজ

রাজবাড়ী: চীনে ভয়াবহ আকারে রূপ নেওয়া প্রাণঘাতী করোনা ভাইরাস মোকাবিলায় রাজবাড়ী সদর হাসপাতালে আইসোলেশন (করোনো ভাইরাস) কর্নার প্রস্তুত রেখেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

হাসপাতাল কর্তৃপক্ষের দাবি পূর্ব প্রস্তুতি হিসেবে ভাইরাস মোকাবিলায় হাসপাতালের তিনতলার পশ্চিম পাশে দুইটি কেবিন প্রস্তুত করা হয়েছে।

রাজবাড়ী সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক দীপক কুমার বিশ্বাস জানান, এখন পর্যন্ত আমাদের দেশের কোনো জেলাতেই করোনা ভাইরাস রোগী বা এ রোগের লক্ষণ দেখা যায়নি।

তারপরও পূর্ব প্রস্তুতি হিসেবে হাসপাতালে দুইটি আইসোলেশন কর্নার (কেবিন) প্রস্তুত রাখা হয়েছে।

করোনা ভাইরাস সম্পর্কে এখনো কোনো প্রতিশেধক আবিষ্কার হয়নি। সবাইকে সচেতন হতে হবে। যেমন হাঁচি-কাশি দেওয়ার সময় হাতের ডানার দিকে মুখ দিয়ে দিলে ভালো হয়। যাতে করে অন্যের দিকে জীবাণু না যায়। হাঁচি-কাশির মাধ্যমে এ ভাইরাস ছড়ানোর সম্ভাবনা বেশি। এজন্য মাস্ক ব্যবহার জরুরি। এছাড়া গণপরিবহন ব্যবহার, খাবার খাওয়ার আগে পরিষ্কার করে হাত ধোয়া, ময়লা কাপড় ধুয়ে পড়তে হবে। অবশ্যই খেয়াল রাখতে হবে চীন, হংকংসহ বিভিন্ন দেশ থেকে যারা দেশে আসছেন তারা ভাইরাসে আক্রান্ত কিনা। যেকোনো জটিল ও কঠিন রোগ বা ভাইরাস মোকাবিলা নিয়ন্ত্রণ রাখা সম্ভব সচেতনতার মাধ্যমে।

সিভিল সার্জন ডা. মো. মাহফুজার রহমান সরকার জানান, করোনা ভাইরাস বিশ্বের বেশ কিছু দেশে ছড়িয়েছে। ভাইরাস মোকাবিলায় তারাও প্রস্তুতি হিসেবে জেলার প্রতিটি স্বাস্থ্যসেবা দপ্তরের কর্মকর্তা ও দায়িত্বরতদের সঙ্গে বিভিন্ন সভা সেমিনারের মাধ্যমে পরামর্শ চলছে এবং কেউ যেন গুজবে কান না দেয়। সে বিষয়ে সচেতন করা হচ্ছে। এছাড়া যেকোনো লক্ষণ দেখা দিলে আতঙ্কিত না হয়ে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। জেলার সদর হাসপাতালে দু’টি কেবিন প্রস্তুত করা হয়েছে। পরিবেশ পরিস্থিতি অনুযায়ী যা যা করা প্রয়োজন সেটা করার চেষ্টা করা হবে।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২০
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।