ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

চীন থেকে শিগগিরই আনা হবে ৫০০ বাংলাদেশি শিক্ষার্থী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৯ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২০
চীন থেকে শিগগিরই আনা হবে ৫০০ বাংলাদেশি শিক্ষার্থী

ঢাকা: আলোচিত করোনা ভাইরাসের প্রকোপ থেকে মুক্ত রাখতে প্রথম পর্যায়ে চীনের উহান শহর থেকে ৫০০ জন শিক্ষার্থীকে দেশে ফিরিয়ে আনবে বাংলাদেশ সরকার। তবে ঝুঁকিমুক্ত হওয়ার আগ পর্যন্ত তাদের নিবিড় পর্যবেক্ষণে রাখতে রাজধানীর আশকোনায় অবস্থিত হজক্যাম্প ও উত্তরার কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতালে রাখা হবে।

চীন সরকারের ১৪ দিনের পর্যবেক্ষণ শেষ হওয়ার আগে চীনের নিষেধাজ্ঞার ফলে কবে তাদের আনা হবে সে বিষয়ে নিশ্চিত কিছু জানা যায়নি। কিন্তু প্রস্তুত রয়েছে দেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ও।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) রাতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. মাইদুল ইসলাম বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে চীনের উহানে অবস্থিত বাঙালি শিক্ষার্থীদের শিগগিরই ফিরিয়ে আনবে বাংলাদেশ সরকার। এলক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে। দেশে ফিরিয়ে আনার পর তাদের পর্যবেক্ষণে রাখতে রাজধানীর আশকোনায় হজক্যাম্প এবং উত্তরার কুয়েত-মৈত্রী হাসপাতাল প্রস্তুত রাখা হচ্ছে। সেখানে তারা নিবিড় পর্যবেক্ষণে থাকবেন।

এদিকে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) কন্ট্রোল রুমের সূত্রে জানা গেছে, চলতি মাসের ২১ তারিখ থেকে শুরু হয়ে বৃহস্পতিবার পর্যন্ত চীন থেকে বাংলাদেশে আসা তিন হাজার সাতশ ৫৪ জনকে বিমানবন্দরে স্ক্রিনিং করা হয়েছে।  একজনকেও করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে শনাক্ত করা যায়নি। আইইডিসিআরের হটলাইনে করোনা ভাইরাস সম্পর্কে এ পর্যন্ত ৩৭টি কল পাওয়া গেছে।  এ সংক্রান্ত মোট সেবাগ্রহীতা ২১ জন।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২০/আপডেট: ২২৩৪
এমএএম/টিএ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad