bangla news

বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেবে সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১১ ৯:৫৭:৩৮ পিএম
বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী। ছবি: বাংলানিউজ

বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী। ছবি: বাংলানিউজ

ঢাকা: সরকার ১৮ বছরের কম বয়সী অবিবাহিত অস্বচ্ছল মেয়েদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, স্বাস্থ্যশিক্ষার অন্যতম বিষয় যৌন ও প্রজনন শিক্ষা। সরকার এই বিষয়টির গুরুত্ব যথাযথভাবে অনুধাবন করে এবং এ বিষয়ে নানামুখী কর্মসূচি হাতে নিয়েছে। নিরাপদ স্যানিটেশনের বিষয়টি সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিবেচনা করছে। নতুনকরে যেসব শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপিত হবে সেগুলোতে প্রয়োজনীয় সংখ্যক টয়লেটের ব্যবস্থা থাকবে।

শনিবার (১১ জানুয়ারি) রাজধানীর এফডিসিতে যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার বিষয়ক বিতর্ক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, দেশে এখনো অপরিণত নবজাতকের মৃত্যুহার ৭০ শতাংশ। এছাড়া বাল্যবিবাহের কারণে মাতৃমৃত্যুর ঘটনা রোধ করা যাচ্ছে না। এখনো প্রতি এক লাখ জন্মদানের ক্ষেত্রে ১৬৯ জন প্রসূতির মৃত্যু হচ্ছে, যা আগামীতে ৭০-এ নামিয়ে আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রায় তিন কোটি শিশুকে এবছর টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। নারী শিক্ষার প্রসার, যৌন ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা সম্প্রসারণের মাধ্যমে নারীর ক্ষমতায়নসহ সামাজিক মর্যাদা সুরক্ষার লক্ষ্যে সরকার কাজ করছে।

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্যাতিত ছাত্রীর প্রসঙ্গ উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বিষয়টিকে অত্যন্ত দুঃখজনক ও ঘৃণিত ঘটনা বলে মন্তব্য করেন। নির্যাতিত ছাত্রীর চিকিৎসা ও আইনগত সব বিষয়ে সরকার সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে উল্লেখ করে ভবিষ্যতে এধরনের ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় সেদিকে লক্ষ্য রাখায় গুরুত্বারোপ করেন তিনি।

ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ’র সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব আলী নূর, ব্র্যাক শিক্ষা কর্মসূচির পরিচালক ড. শফিকুল ইসলাম, ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ প্রমুখ।

‘বিতর্ক অন্বেষণ’ শিরোনামে চূড়ান্ত পর্বে ‘কেবল পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থা নয়, যৌন ও প্রজনন স্বাস্থ্যশিক্ষার অভাবে নারীর মর্যাদা ক্ষুণ্ন হচ্ছে’ বিষয়ে বিতর্ক অনুষ্ঠিত হয়। বিতর্কে ঢাকা বিভাগকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় রংপুর।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২০
এমএএম/একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-11 21:57:38