ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

না’গঞ্জে ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে ১১ জানুয়ারি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৩ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২০
না’গঞ্জে ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে ১১ জানুয়ারি

নারায়ণগঞ্জ: ভিটামিন ‘এ’ এর অভাবজনিত অপুষ্টি ও শিশুমৃত্যুর হার কমানোর লক্ষ্যে সারাদেশের মতো নারায়ণগঞ্জে ছয় মাস থেকে ৫৯ মাস বয়সী চার লাখ ৪৮ হাজার ৪৭৭ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

বুধবার (১ জানুয়ারি) দুপুরে ‘ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান’ স্লোগানে শহরের নিতাইগঞ্জ এলাকায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) নগর ভবনের সম্মেলন কক্ষে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২০ উপলক্ষে অবহিতকরণ ও পরিকল্পনা সভায় এ তথ্য জানানো হয়।

আগামী শনিবার (১১ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নারায়ণগঞ্জ জেলায় স্থায়ী ও অস্থায়ীসহ ভ্রাম্যমাণ অতিরিক্ত এক হাজার ৩৯২টি কেন্দ্রে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

যার মধ্যে ছয় থেকে ১১ মাস বয়সী ৫৭ হাজার ৫৭২ জন শিশুকে নীল রঙের ভিটামিন ‘এ’ ও ১২ থেকে ৫৯ মাস বয়সী তিন লাখ ৯০ হাজার ৯০৫ জন শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

নাসিকের মেডিক্যাল অফিসার ডা. শেখ মোস্তফা আলী বাংলানিউজকে জানান, আগামী ১১ জানুয়ারি নাসিকের ২৭টি ওয়ার্ডের ৩৪০টি টিকাদান কেন্দ্রে ছয় থেকে ১১ মাস বয়সী ২১ হাজার ৭২৮ শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ১২ থেকে ৫৯ মাস বয়সী এক লাখ নয় হাজার ৫৩৮ শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

নারায়ণগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ের জেলা ইপিআই সুপার মো. লুৎফর রহমান জানান, ছয় থেকে ১১ মাসের ৩৫ হাজার ৮৪৪ শিশুকে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাস বয়সের দুই লাখ ৮১ হাজার ৩৬৭ শিশুকে একটি করে উচ্চ ক্ষমতা সম্পন্ন লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। স্থায়ী পাঁচটি, অস্থায়ী এক হাজার ৩২টি ও ১৫টি মোবাইল টিম টিকাদান কেন্দ্রের মাধ্যমে ক্যাপসুল খাওয়ানো হবে।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২০
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।