bangla news

বিএসএমএমইউতে পেন্ট্রা অপারেটিভ মাইক্রোস্কপি চালু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-০৬ ৪:২০:৩৩ পিএম
বিএসএমএমইউতে আধুনিক পেন্ট্রা অপারেটিভ মাইক্রোস্কপি ও নিউরো এন্ডোস্কপি চালু, ছবি: বাংলানিউজ

বিএসএমএমইউতে আধুনিক পেন্ট্রা অপারেটিভ মাইক্রোস্কপি ও নিউরো এন্ডোস্কপি চালু, ছবি: বাংলানিউজ

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নিউরোসার্জারি বিভাগে উন্নত চিকিৎসা দেওয়ার লক্ষ্যে আধুনিক পেন্ট্রা অপারেটিভ মাইক্রোস্কপি ও নিউরো এন্ডোস্কপি (Pentra Operative Microscope and Neuro Endoscope) চালু করা হয়েছে।

বুধবার (০৬ নভেম্বর) এর শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। এর মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বিভাগটিতে নিউরোসার্জারি বিষয়ক জটিল অস্ত্রোপচার করা সম্ভব হবে।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মুহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, নিউরোসার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এটিএম মোশারেফ হোসেন, অ্যানেসথেসিয়া অ্যানালজেসিয়া অ্যান্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. একেএম আখতারুজ্জামান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক হাসপাতাল ব্রিগেডিয়ার জেনারেল একে মাহবুবুল আলম প্রমুখ।

উদ্বোধনীতে জানানো হয়, আধুনিক পেন্ট্রা অপারেটিভ মাইক্রোস্কপি ব্যবহারের মাধ্যমে রোগীদের কোনো প্রকার ক্ষতি ছাড়াই নিউরোসার্জারির জটিল অপারেশনগুলো প্রায় শতভাগ সফলতার সঙ্গে সম্পন্ন করা সম্ভব হবে। আর নিউরো এন্ডোস্কপি ব্যবহার করে স্বল্পতম কাটাছেঁড়ার মাধ্যমে ব্রেইনের ভেতরে সফল অস্ত্রোপচার করা সম্ভব হবে।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৯
এমএএম/টিএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-06 16:20:33