bangla news

মানসিক স্বাস্থ্য নিয়ে কমেছে কুসংস্কার

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২৩ ৬:১২:১৮ পিএম
সম্মেলনের উদ্বোধনীতে অতিথিরা, ছবি: বাংলানিউজ

সম্মেলনের উদ্বোধনীতে অতিথিরা, ছবি: বাংলানিউজ

ঢাকা: মানসিক স্বাস্থ্য নিয়ে কুসংস্কারগুলো দিনদিন কমে আসছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। সচেতনতার ফলে মানুষ এখন এ রোগে চিকিৎসকদের শরণাপন্ন হচ্ছে বলে জানান তারা।

বুধবার (২৩ অক্টোবর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে কনটিনিউনিং প্রফেশনাল ডে (সিপিডি) উপলক্ষে মানসিক স্বাস্থ্যের পেশাগত উন্নয়ন ও দক্ষতা বৃদ্ধি বিষয়ক সম্মেলনের উদ্বোধনীতে বক্তারা এ কথা বলেন।

সম্মেলনে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, বাংলাদেশে নিযুক্ত ডেপুটি ব্রিটিশ হাইকমিশনার কানবার হোসেইন-বোর, ব্রিটিশ কাউন্সিলের ডেপুটি ডিরেক্টর এন্ড্রু নিউটন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার,  মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এমএমএ ডা. সালাহউদ্দীন কাউসার প্রমুখ।

বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে নর্থ ইস্ট ইংল্যান্ড সাউথ এশিয়া মেন্টাল হেলথ অ্যালায়েন্সের উদ্যোগে ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের সহযোগিতায় এবং নিউক্যাসেল ইউনিভার্সিটি, ব্রিটিশ কাউন্সিল, ক্যামব্রিয়া নর্দামব্রেল্যান্ড টিনি উইয়্যার ও এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্টের অর্থায়নে এ সম্মেলনের আয়োজন হয়।

সম্মেলনটি মনোরোগ বিশেষজ্ঞ, মনোবিদ, সমাজকর্মী, রেসিডেন্ট শিক্ষার্থী,  প্রশিক্ষণার্থীসহ সংশ্লিষ্টদের মানসিক স্বাস্থ্য বিষয়ক গবেষণা ও জ্ঞানের আদান-প্রদানে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে মনে করেন সংশ্লিষ্টরা। এছাড়া সম্মেলনে যুক্তরাজ্য, বাংলাদেশসহ বিভিন্ন দেশের সঙ্গে মানসিক স্বাস্থ্যের উন্নয়নে গবেষণার নবদিগন্তের দ্বার উন্মেচিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তারা।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হল এবং এ ব্লক অডিটোরিয়ামেও বিশেষজ্ঞরা মানসিক স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন প্রবন্ধ-নিবন্ধ উপস্থাপন করেন।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৯
এমএএম/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   স্বাস্থ্যসেবা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

স্বাস্থ্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2019-10-23 18:12:18