bangla news

ঢাকায় অসংক্রামক রোগের প্রথম বৈজ্ঞানিক কংগ্রেস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৭ ২:৩৭:৩২ পিএম
আয়োজিত সংবাদ সম্মেলন। ছবি: বাংলানিউজ

আয়োজিত সংবাদ সম্মেলন। ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে সাইন্টিফিক কংগ্রেস অন নন-কমিউনিকেবল ডিজিজ।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুর সাড়ে ১২টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শহীদ ডা. মিল্টন হক অডিটোরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। 

তিন দিনব্যাপী (আগামী ১৯-২১ অক্টোবর) এই কংগ্রেসের আয়োজন করছে ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়রিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশ (আইসিডিডিআর,বি), বিএসএমএমইউ এবং ব্রিটিশ মেডিক্যাল জার্নালের উদ্যোগে গঠিত ক্লিনিকাল রিসার্চ প্ল্যাটফর্ম।

সংবাদ সম্মেলনের শুরুতেই লিখিত বক্তব্য পাঠ করেন বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া এবং আইসিডিডিআর,বি’র ইনিশিয়েটিভ ফর নন কমিউনিকেবল ডিজিজের প্রধান ডাক্তার আলিয়া নাহিদ। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- বিএসএমএমইউ’র প্রো-ভাইস চ্যান্সেলর শাহানা আক্তার, অধ্যাপক শহীদুল্লাহ সিকদার প্রমুখ।

অধ্যাপক কনক কান্তি বড়ুয়া বলেন, ১৯৯০ সালে বাংলাদেশে প্রতি ১০টি মৃত্যুর মধ্যে আটটি-ই ছিল সংক্রামক রোগের কারণে। বর্তমানে প্রতি ১০টি মৃত্যুর মধ্যে সাতটি হচ্ছে অসংক্রামক রোগের কারণে। বাংলাদেশের অসংক্রামক রোগ ব্যাপক আকার ধারণ করেছে। অথচ এসব রোগ প্রতিরোধযোগ্য।

অসংক্রামক রোগ বিষয়ে অনুষ্ঠেয় প্রথম বৈজ্ঞানিক কংগ্রেসের লক্ষ্য হলো- একটি শক্তিশালী প্রাতিষ্ঠানিক প্ল্যাটফর্ম তৈরির মাধ্যমে বাংলাদেশের চিকিৎসা ও জনস্বাস্থ্য বিষয়ক গবেষকদের মধ্যে গবেষণা ও সহযোগিতা জোরদার করা।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, ২০০ জন চিকিৎসক, গবেষক এবং স্বাস্থ্যসেবায় নিয়োজিতদেরকে নিয়ে আগামী ১৯ অক্টোবর আইসিডিডিআরবির সাসাকাওয়া অডিটোরিয়ামে একটি সাইন্টিফিক রাইটিং ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে। 

২০ অক্টোবর কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হবে বিএসএমএমইউয়ের শহীদ ডা. মিল্টন হক মিলনায়তনে। আর ২১ অক্টোবর কংগ্রেসের সমাপনী আয়োজন অনুষ্ঠিত হবে। 

তিন দিনব্যাপী এই আয়োজনে দেশি এবং বিদেশি গবেষক, চিকিৎসক এবং স্বাস্থ্যসেবায় নিয়োজিত চারশ’রও অধিক ব্যক্তি অংশগ্রহণ করবেন বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়। 

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৮
আরকেআর/এসএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-17 14:37:32