bangla news

দেশে ডায়াবেটিক রোগী এক কোটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১২ ১০:১৬:৪৪ পিএম
ডায়াবেটিক রোগীদের জন্য শিক্ষা কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠান। ছবি: বাংলানিউজ

ডায়াবেটিক রোগীদের জন্য শিক্ষা কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠান। ছবি: বাংলানিউজ

ঢাকা: দেশের ডায়াবেটিক রোগীর সংখ্যা প্রায় এক কোটি। অধিক ঝুঁকির মধ্যে রয়েছে আরও এক কোটি। গর্ভবতী মায়েদের প্রতি চার জনের একজনই ডায়াবেটিক রোগী। এত বিশাল সংখ্যক রোগীর যথাযথ চিকিৎসাসেবা নিশ্চিত করা শুধুমাত্র সরকারের একার পক্ষে সম্ভব নয়। এজন্য জনগণকে আরো সচেতন হতে হবে।

শনিবার (১২ অক্টোবর) ডায়াবেটিক রোগীদের জন্য এ লক্ষ্যে শিক্ষা কার্যক্রম উদ্বোধন শেষে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগের ১ নম্বর ভবনের ৫ম তলায় ৫০৯নং কক্ষে এ ডায়াবেটিক রোগী ও রোগীদের পরিবারের সদস্যদের জন্য শিক্ষা কার্যক্রম ‘ডায়াবেটিক প্যাশেন্ট এডুকেশন’ চালু করা হয়েছে।

অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, ডায়াবেটিসের যথাযথ নিয়ন্ত্রণ করতে ও রোগীদের দীর্ঘস্থায়ী ঝুঁকি কমাতে ডায়াবেটিস শিক্ষার কার্যক্রমের গুরুত্ব অপরিসীম। এই শিক্ষা কার্যক্রম চিকিৎসাসেবা কার্যক্রমকে আরও বেগবান করবে। ডায়াবেটিসের মতো দীর্ঘস্থায়ী ও সর্বঘাতী রোগকে মোকাবেলা করতে রোগীদেরকে প্রয়োজনীয় শিক্ষা অবশ্যই দিতে হবে। যাদের এখনও ডায়াবেটিস হয়নি তাদের সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় শিক্ষাদান, সঠিক, আর্দশিক জীবনযাপনে উদ্বুদ্ধ করতে পারলে টাইপ ২ ডায়াবেটিস থেকে ৮০ শতাংশ মানুষকেই রক্ষা করা সম্ভব। এটাই হতে পারে রোগ প্রতিরোধের সর্বোত্তম পদ্বতি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক, এন্ডোক্রাইনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. ফরিদ উদ্দিন,  অধ্যাপক ডা. মুহাম্মদ আবুল হাসানাত, সহকারী অধ্যাক ডা. শাহাজাদা সেলিম, সহকারী অধ্যাপক ডা. শারমিন জাহান প্রমুখ।

সপ্তাহের প্রতি শনিবার ১২টা থেকে ১টা পর্যন্ত এই শিক্ষা কার্যক্রম দেয়া হবে। আগামীতে সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ছাড়া প্রতিদিন দুপুর ১২টা থেকে ১ পর্যন্ত এই সেবা দেয়া হবে। ডায়াবেটিস ও হরমোন বিভাগের (এন্ডোক্রাইনোলজি বিভাগ) উদ্যোগে কার্যক্রম পরিচালিত হবে বলে জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  

এদিকে সকালে বিশ্ববিদ্যালয়ের এ ব্লকের অডিটোরিয়ামে বিশ্ব হসপিস ও প্যালিয়েটিভ কেয়ার দিবস উদযাপিত বিশ্ববিদ্যালয়ের। এ উপলক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ারের কার্যক্রম, হোম কেয়ার রিপোর্ট উপস্থাপন এবং বিশ্ববিদ্যালয়ের ডিজিটালাইজেশনের আওতায় এটুআই কর্তৃক তৈরীকৃত সফটওয়্যার ও ওয়েব পেইজও উদ্বোধন করা হয়।

এছাড়া বাংলাদেশ সোসাইটি অফ রেডিওলজি এ্যান্ড ইমেজিং-এর প্রথম আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে শনিবার (১২ অক্টোবর)। বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের শহীদ ডা. মিলন হলে সম্মেলনটি অনুষ্ঠিত হয়েছে। এসকল অনুষ্ঠানেও প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য উপস্থিত ছিলেন। এবং বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থিরাও উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ২২১৬ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৯
এমএএম/এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন :   চিকিৎসাসেবা স্বাস্থ্যসেবা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-12 22:16:44