ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

স্বাস্থ্য

শ্রীমঙ্গলে চা-শ্রমিকদের নিয়ে সচেতনতামূলক সভা

ডিভিশনাল স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৯
শ্রীমঙ্গলে চা-শ্রমিকদের নিয়ে সচেতনতামূলক সভা সচেতনতামূলক সভা। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চা-শ্রমিকদের যৌন ও প্রজনন স্বাস্থ্য নিয়ে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) সোসাইটি ফর এনভায়রনমেন্ট অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্টের (সেড) উদ্যোগে এবং জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) এবং সেন্টার ফর ইনজুরি প্রিভেশন অ্যান্ড রিসার্চ, বাংলাদেশের (সিআইপিআরবি) সহায়তায় বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় এবং মৌলভীবাজার জেলার চারটি ভ্যালি কমিটির প্রায় অর্ধশত সদস্যদের নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন চা সংশ্লিষ্ট নেতারা।

চা-শ্রমিকদের সার্বিক অবস্থা নিয়ে সেড অনেক বছর ধরে গবেষণা ও অনুসন্ধান করেছে। প্রকাশ করেছে বই, রিপোর্ট এবং তৈরি করেছে প্রামাণ্যচিত্র। সাম্প্রতিক সময়ে চা-বাগানে গর্ভবতী মায়েদের সার্বিক অবস্থা নিয়ে সেড গবেষণা করেছে এবং প্রকাশ করেছে সচেতনতা বৃদ্ধি ম্যানুয়াল, পোস্টার, ফ্লাইয়ার এবং প্রামাণ্যচিত্র। এসব প্রকাশনা ও প্রামাণ্যচিত্র হাতে নিয়েই এই সভা আয়োজন করা হয়।

সভায় সেডের পরিচালক ফিলিপ গাইন চা-বাগানে মায়েদের স্বাস্থ্য নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র ‘মায়ের স্বাস্থ্য মায়ের সুরক্ষা’ এবং সেড-প্রকাশিত সচেতনতা সামগ্রী নিয়ে আলোচনা করেন।

সভায় আরও আলোচনা করেন বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের সভাপতি মাখন লাল কর্মকার, বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এবং কমলগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রামভজন কৈরী এবং কেন্দ্রীয় ও ভ্যালি কমিটির অন্যান্য সদস্যরা।

সভায় উপস্থিত ছিলেন সিআইপিআরবির মৌলভীবাজার জেলা সমন্বয়কারী আলতাফুর রহমান।

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৯
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa