ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ডেঙ্গু: দেশজুড়ে এ পর্যন্ত মৃত্যু ১৯২, নিশ্চিত ৫৭

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৯
ডেঙ্গু: দেশজুড়ে এ পর্যন্ত মৃত্যু ১৯২, নিশ্চিত ৫৭

ঢাকা: গত কয়েক মাসে ডেঙ্গু জ্বরে আক্রান্ত (সন্দেহ) হয়ে দেশজুড়ে ১৯২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে ৫৭ জনের মৃত্যু ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত করেছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। 

সর্বশেষ বুধবার (০৪ সেপ্টেম্বর) রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ভিকারুননিসা নূন স্কুলের একছাত্রীর মৃত্যু হয়েছে।  এছাড়া দেশের বিভিন্ন এলাকা থেকেও প্রায় প্রতিদিনই ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মৃত্যুর খবর আসছে।

তবে সরকারি তালিকায় তা অন্তর্ভুক্ত হয়নি।  

হাসপাতলে ভর্তি হয়ে মৃত ৫৭ জন ডেঙ্গু রোগীর মধ্যে এপ্রিলে ২, জুনে ৫, জুলাইয়ে ২৮ এবং আগস্ট মাসে ২২ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।  

সংশ্লিষ্টরা বলছেন, গত ২৪ ঘণ্টায় (মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গু আক্রান্ত হয়ে সারাদেশে আরও ৮২০ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর আগের ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ৮ টা থেকে রোববার সকাল ৮ টা পর্যন্ত) এ সংখ্যা ছিল ৮৫৬ জন। অর্থাৎ এই সময়ে রোগী কমেছে ৩৬ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের ন্যাশনাল হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার এসব তথ্য বাংলানিউজকে নিশ্চিত করেন।


তিনি বলেন, বুধবার সকাল ৮টা পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুসারে রাজধানীর মাত্র ৪১ টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ১ হাজার ৯৮৯ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। ক্রমেই এই সংখ্যা কমে আসছে। একই সময়ে ঢাকার বাইরে ১ হাজার ৫৯৯ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন। এছাড়া গত ২৪ ঘণ্টায় রাজধানীতে আর নতুন ৩৪৫ জন ভর্তি হয়েছেন এবং ঢাকার বাইরে আরো ৪৭৫ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।

জানা যায়, রাজধানীর সরকারি হাসপাতালগুলোর মধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৪৭, মিটফোর্ডে ৪৯, ঢাকা শিশু হাসপাতালে ১৫, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ২২, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ৮, রাজারবাগ পুলিশ হাসপাতালে ৩, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৫৬, পিলখানার বিজিবি হাসপাতালে ১, সম্মিলিত সামরিক হাসপাতালে ১৪, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ২৯ ও কুয়েত মৈত্রী সরকারি হাসপাতালে ৩, জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে ২ জনসহ সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে মোট ২৪৮ জন ভর্তি রয়েছেন। বেসরকারি হাসপাতালে রয়েছেন ৯২ জন।

রাজধানী ছাড়া ঢাকা বিভাগে ১১৩, চট্টগ্রাম বিভাগে ৫২, খুলনায় ১৪৭, রংপুরে ১৩, রাজশাহীতে ৪৩, বরিশালে ৭৮, সিলেটে ৮ এবং ময়মনসিংহ বিভাগের বিভিন্ন হাসপাতালে ২১ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।  

হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন ৭৩ হাজার ৫৬৫ জন। হাসপাতাল থেকে সুস্থ্য হয়ে ছাড়পত্র গ্রহণ করেছেন ৬৯ হাজার ৭৮৫ জন।
 
বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৯
এমএএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।