ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

সুন্দর ত্বকের জন্য পান করুন আলুর জুস

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৯
সুন্দর ত্বকের জন্য পান করুন আলুর জুস আলু, ছবি: সংগৃহীত

ঢাকা: আলু ছাড়া অনেকের চলেই না। স্বাদের তরকারি বা মজার নাস্তায় আলু চাই-ই চাই। অনেকের রান্নাঘরে আলু থাকে সবসময়। আলু শুধু স্বাদের জন্যই নয়, এর নানা স্বাস্থ্যগুণও রয়েছে।

আপনি হয়তো দেখেছেন ডায়েটের জন্য অনেকে আবার আলু খাওয়া থেকে বিরত থাকেন। এ ক্ষেত্রে ডায়াবেটিস রোগী ও যারা স্বল্প কার্ব গ্রহণ করেন বা স্বল্প ডায়েটে থাকেন তাদের আলু থেকে দূরত্বে থাকতে বলা হয়।

তবে আলুতে প্রচুর পরিমাণে তামা, ভিটামিন ‘বি’, লুটেইন ও ম্যাংগানিজ রয়েছে। যা মানবদেহের স্বাস্থ্যকর রক্ত সঞ্চালনে উত্সাহ দেয়। এছাড়া আলুতে উপস্থিত ট্রিপটোফ্যান ত্বকের ডায়েটে বা সুন্দর ত্বকের জন্য খুবই উপকারী। তাই ত্বকের ডায়েট বা সুন্দর ত্বকের জন্য আলু জুস করে পান করতে পারেন।
আলুর জুস, ছবি: সংগৃহীতযেভাবে তৈরি করবেন আলুর জুস
১. দুই থেকে তিনটি তাজা আলু বাছাই করুন এবং তা পরিষ্কার করুন।
২. এরপর পরিষ্কার আলুগুলো একটি লিলেন কাপড়ে রেখে কচলে একটি পাত্রে রস বের করে নিন।
৩. এবং বের করা আলুর জুস সঙ্গে সঙ্গে পান করুন।

বিকল্পভাবে তৈরি করতে পারেন আলুর জুস
দুই থেকে তিনটি তাজা আলু বাছাই করে কেটে নিন। কেটে নেওয়া আলুর টুকরাগুলো একটি জুসার/ব্লেন্ডারে মসৃণ হওয়া পর্যন্ত মিশ্রিত করুন। সেখান থেকে বের হওয়া আলুর রস বা জুস একটি পাত্রে রাখুন। এরপর পান করুন। এছাড়া তৈরি করা জুসের সঙ্গে অ্যালোভেরার রস যোগ করেও পান করতে পারেন।

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৯
ওএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।