ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

রাজশাহীতে ‘ক্র্যাশ প্রোগ্রাম’ শুরু, নতুন ডেঙ্গু রোগী ১৬

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৯
রাজশাহীতে ‘ক্র্যাশ প্রোগ্রাম’ শুরু, নতুন ডেঙ্গু রোগী ১৬ পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান। ছবি: বাংলানিউজ

রাজশাহী: ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় রাজশাহীতে ‘ক্র্যাশ প্রোগ্রাম’ শুরু করেছে জেলা প্রশাসন। মঙ্গলবার (০৬ আগস্ট) সকালে নিজ কার্যালয়ের পাশে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনার মধ্য দিয়ে জেলা ও উপজেলাজুড়ে এই কর্মসূচির উদ্বোধন করা হয়। 

কর্মসূচির উদ্বোধন করেন রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান। স্থানীয় পর্যায়ে ডেঙ্গু প্রতিরোধ ও সচেতনতা বাড়ানো লক্ষ্যে একইসঙ্গে সব উপজেলায় এ অভিযান শুরু হয়।

এদিকে, গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিক্যাল (রামেক) কলেজ হাসপতালে নতুন করে আরও ১৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। তবে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন ১৮ জন ডেঙ্গু রোগী। ফলে এই নিয়ে হাসপাতালে মোট ১৮৯ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। আর এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০৯ জন। বর্তমানে হাসপাতালে ভর্তি আছেন ৮০ জন ডেঙ্গু রোগী। এর মধ্যে আকিকুন্নাহার (৬৫) নামে এক রোগী হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) সঙ্কাটাপন্ন অবস্থায় রয়েছেন।

মাত্র দুই সপ্তাহ আগে তার স্বামী আবদুল ওয়াহেদ ডেঙ্গুতে মারা যান। এরপর তিনিও ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। স্বামী আবদুল ওয়াহেদ (৭৫) ও স্ত্রী আকিকুন্নাহার (৬৫) দু'জনেই ঢাকায় ছেলের বাসায় বেড়াতে গিয়ে ডেঙ্গুতে আক্রান্ত হন।  

রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ইসলাম ফেরদৌস বাংলানিউজকে জানান, শনাক্ত করা রোগীদের ডেঙ্গু ওয়ার্ডে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে তাদের কারও অবস্থাই আশঙ্কাজনক নয়। একজনের অবস্থা সংকটাপন্ন হওয়ায় তাকে আইসিইউতে রাখা হয়েছে। এখন পর্যন্ত হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি হলেও কোনো মৃত্যু হয়নি।

এদিকে, স্থানীয় পর্যায়ে ডেঙ্গু প্রতিরোধে ও সচেতনতা বাড়াতে মঙ্গলবার থেকে রাজশাহীর নয়টি উপজেলায় পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনার নির্দেশ দেন জেলা প্রশাসক মো. হামিদুল হক।

রোববার (০৪ আগস্ট) বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) তিনি এই নির্দেশ দেন তিনি। এরই অংশ হিসেবে সকাল থেকে রাজশাহীজুড়ে ডেঙ্গু প্রতিরোধে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়েছে।

সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে সচেতনতামূলক শোভাযাত্রা বের করা হয়। এটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা সাব রেজিস্ট্রি অফিসের সামনে থেকে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান শুরু করেন বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান ও জেলা প্রশাসক হামিদুল হক।

 এ সময় রাজশাহী জেলা প্রশাসক সাংবাদিকদের জানান, আজ থেকে জেলাজুড়ে এই অভিযান শুরু হলো। ডেঙ্গু প্রতিরোধ ও সচেতনতা বাড়াতে পর্যায়ক্রমে এ অভিযান চলবে। মহানগরীসহ জেলার বিভিন্ন স্কুলে এই অভিযান জোরদার করা হয়েছে। সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তারা এ কাজের মনিটরিং করছেন বলেও উল্লেখ করেন রাজশাহী জেলা প্রশাসক মো. হামিদুল হক।

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, আগস্ট, ০৬, ২০১৯
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।