ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

৪ দফা দাবিতে বিবিজিএস নার্সদের আল্টিমেটাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৬ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৯
 ৪ দফা দাবিতে বিবিজিএস নার্সদের আল্টিমেটাম

ঢাকা: পুরাতন কারিকুলাম বহাল, নার্সিংয়ে স্বতন্ত্র প্রফেশনাল ক্যাডার সার্ভিস সেবা চালুসহ চার দফা দাবি বাস্তবায়নে ৩০ দিনের আল্টিমেটাম দিয়েছে বাংলাদেশ বেসিক গ্রাজুয়েট স্টুডেন্ট নার্সেস (বিবিজিএসএন) অ্যাসোসিয়েশন। 

রোববার (৪ আগস্ট) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ আল্টিমেটাম দেন অ্যাসোসিয়েশনের নেতারা। এ সময় চার দফা দাবির যৌক্তিকতা ও সেসব আদায়ের লক্ষ্যে গৃহীত ধারাবাহিক কর্মসূচি তুলে ধরা হয়।

 

সংবাদ সম্মেলনে অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল্লাহ আল মামুন, সাধারণ সম্পাদক মমতা বানুসহ অন্যরা উপস্থিত ছিলেন।  

বক্তারা বলেন, ২৫ জুলাই বিবিজিএসএলের এক সভায় বিএসসি ইন নার্সিংয়ের নতুন প্রণীত কারিকুলামের বিষয়ে বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের (বিএনএমসি) ব্যাখ্যা উপস্থাপন করা হলে নেতারা তা প্রত্যাখ্যান করে। সুতরাং, আমরা ফাউন্ডেশন কোর্সগুলো আলাদা রাখার উদ্দেশ্যে নতুন কারিকুলাম রিভিউ ও তার আগ পর্যন্ত পুরাতন কারিকুলাম বহালের দাবিতে অটল আছি। এছাড়া এ মুহূর্তে নার্সিংয়ে ক্যাডার পদ সৃষ্টির কোনো পরিকল্পনা না থাকলেও দেশের স্বাস্থ্যসেবার উন্নয়নে ও জনগণের উন্নত সেবা নিশ্চিত করার লক্ষ্যে সরকার ক্যাডার পদ সৃষ্টির সিদ্ধান্ত নিতে পারে বলে আমরা মনে করি।

বক্তারা আরও বলেন, ২৫ জুলাইয়ের আলোচনায় ইন্টার্ন ভাতা ও স্টাইপেন্ড বাড়ানো দাবি ও বাস্তবায়নের বিষয়ে সুস্পষ্ট কোনো বক্তব্য বা সিদ্ধান্ত দেওয়া হয়নি। শিগগিরই আলোচনা সাপেক্ষে এ বিষয়ে সিদ্ধান্তে আসতে হবে। একইসঙ্গে ক্লিনিক্যাল প্রাকটিস পদ সৃষ্টির উদ্দেশ্যে অন্য দপ্তরগুলোর সঙ্গে বসে সিদ্ধান্তে আসতে হবে। তা বাদেও কলেজ পূর্ণাঙ্গকরণের বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে হবে।

‘আমরা কর্তৃপক্ষের মৌখিক আশ্বাসের প্রতি আস্থা রেখে আপাতত ক্লাস ও ক্লিনিক্যাল প্র্যাকটিসে ফিরে যাচ্ছি। কিন্তু একই সঙ্গে উপরে উল্লিখিত অবস্থানের ভিত্তিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আমরা ৩০ দিনের আল্টিমেটাম দিচ্ছি। যদি এ সময়ের মধ্যে কর্তৃপক্ষের আশ্বাসের বাস্তবায়ন দেখতে না পাই, তবে এরপর আমরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো। ’

২৫ জুলাইয়ের ওই সভায় শিক্ষার্থীদের দাবির প্রতি সমর্থন জানান বিএনএমসি একাংশের কর্মকর্তারা।  

বিবিজিএসএন অ্যাসোসিয়েশনের চার দফা দাবি, অন্য প্রফেশনাল কোর্সের মধ্যে নার্সিং কোর্স অন্তর্ভুক্ত না রেখে একে স্বতন্ত্র কোর্স হিসেবে রাখা ও এর আগ পর্যন্ত পুরাতন কারিকুলাম বহাল, নার্সিংয়ে স্বতন্ত্র প্রফেশনাল ক্যাডার সার্ভিস সেবা চালু, ইন্টার্ন ভাতা এবং স্টাইপেন্ড ভাতা বৃদ্ধি এবং সব নার্সিং কলেজের জন্য ক্লিনিক্যাল প্র্যাকটিস ও কলেজগুলোকে পূর্ণাঙ্গ কলেজে রূপান্তরিত করা।  

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৯
এইচএমএস/এইচজে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।