ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ডেঙ্গু: শেবাচিমে ২৪ ঘণ্টায় ভর্তি ৪৪ জন, চিকিৎসাধীন ১৪৮

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৯
ডেঙ্গু: শেবাচিমে ২৪ ঘণ্টায় ভর্তি ৪৪ জন, চিকিৎসাধীন ১৪৮ শেবাচিম হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু রোগী ও তাদের স্বজনরা, ছবি: বাংলানিউজ

বরিশাল: দেশের দক্ষিণাঞ্চলে ক্রমেই বাড়ছে ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা। ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ব‌রিশাল শের-ই-বাংলা মে‌ডি‌ক্যাল ক‌লেজ (শেবাচিম) হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৪ জন। সব মিলিয়ে শেবাচিম হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১৪৮ জন।

রোববার (০৪ আগস্ট) সকালে এ রোপর্ট লেখা পর্যন্ত হাসপাতালটিতে ১৪৮ জন ডেঙ্গু রোগী চি‌কিৎসাধীন রয়েছেন। শনিবার (০৩ আগস্ট) এ সংখ্যা ছিল ১১৭ জন।

 

হাসপাতা‌লের হি‌সাব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গু রোগী ভ‌র্তি হ‌য়ে‌ছেন ৪৪ জন। যার মধ্যে পুরুষ ২৪ জন, নারী ১৬ জন ও চারজন শিশু রয়েছে।  

অন্যদিকে চিকিৎসাধীন ১৪৮ জনের মধ্যে পুরুষ ৯৪, নারী ৪২ ও ১২ জন শিশু রয়েছে। যার মধ্যে এক জনকে উন্নত চিকিৎসার ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে পাঠানো হয়েছে।

গত ১৬ জুলাই থে‌কে ৪ আগস্ট পর্যন্ত শেবাচিমে মোট ২৬০ জন ডেঙ্গু রোগী ভ‌র্তি হয়েছেন। এর ম‌ধ্যে ১১০ জন চি‌কিৎসা নি‌য়ে ফি‌রে গে‌ছেন। মারা গেছেন দুই জন।

এদিকে বরিশাল শেরে-ই বাংলা মেডিক্যালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীদের জন্য পৃথক ওয়ার্ড, বিনামূল্যে ওষুধ এবং প্রতীকী মূল্যে রোগ পরীক্ষা-নিরীক্ষার কথা থাকলেও ডেঙ্গু রোগীদের কারোর স্থান হয়েছে মেডিসিন ওয়ার্ডগুলোর মেঝেতে আবার কারোর ঠাঁই হয়েছে বারান্দায়।  

এদিকে ডেঙ্গু শনাক্তকরণের ব্লাড প্লাটিলেটস পরীক্ষার জন্য শেবাচিমে এন্টিজেন্টের সংকট এখনও থাকলেও রোববার সকালে পর্যাপ্ত স্যালাইন এসে পৌঁছেছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

হাসপাতালের প‌রিচালক ডা. মো. বা‌কির হো‌সেন বলেন, ডেঙ্গু রোগী‌দের সুবিধার্থে হাসপাতা‌লে এক‌টি ক‌ন্ট্রোলরুম খোলা হ‌য়ে‌ছে। পাশাপাশি রোগীদের জন্য হাসপাতালে শিগগিরই একটি পৃথক ওয়ার্ড চালু করা হবে।

বাংলাদেশ সময়: ১২৪৪ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৯
এমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।