ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

প্রতিদিন আমদানি হচ্ছে ডেঙ্গু টেস্টের ২ লাখ উপকরণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪০ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৯
প্রতিদিন আমদানি হচ্ছে ডেঙ্গু টেস্টের ২ লাখ উপকরণ ছবি: প্রতীকী

ঢাকা: ডেঙ্গু জ্বর রাজধানীর পাশাপাশি সারাদেশেও ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছে। প্রায় প্রতিটি হাসপাতালেই বাড়ছে রোগীর সংখ্যা। এতে করে ডেঙ্গু শনাক্তকরণের হারও বেড়ে গেছে। আর এ জন্য প্রয়োজন পড়ছে বিপুল সংখ্যক মেডিক্যাল কিটের (উপকরণ)। এ অবস্থায় সরকার বর্তমানে ভারত ও দক্ষিণ কোরিয়া থেকে প্রতিদিন দুই লাখ মেডিক্যাল উপকরণ আমদানি করছে।

শনিবার (০৩ আগস্ট) রাতেই ভারত থেকে ৮০ হাজার ও দক্ষিণ কোরিয়া থেকে এক লাখ মেডিক্যাল উপকরণ আনা হচ্ছে।

ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, আমদানি ছাড়াও দেশের একটি প্রতিষ্ঠান থেকে আগামী ৬ আগস্ট থেকে প্রতিদিন ৩৫ হাজার মেডিক্যাল উপকরণ সরবরাহ করা হবে। ওই প্রতিষ্ঠানটি মোট ২০ লাখ মেডিক্যাল উপকরণ দিতে পারবে।

মেজর জেনারেল মাহবুবুর রহমান বিজ্ঞপ্তিতে বলেন, ডেঙ্গু শনাক্তকরণের কিটের সহজলভ্যতা নিশ্চিত করার জন্য ওষুধ প্রশাসন অধিদপ্তর সার্বক্ষণিক কাজ করছে। এছাড়া সার্বক্ষণিক হটলাইনের মাধ্যমে মিডিয়াসহ সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানে তথ্য সরবরাহের জন্য ওষুধ প্রশাসন অধিদপ্তরের একজন কর্মকর্তাকে নিয়োগ করা হয়েছে। হটলাইন নম্বরটি হলো- ০১৭০৮৫০৬০৪৭।

বাংলাদেশ সময়: ২২৩৭ ঘণ্টা, আগস্ট ০৩, ২০১৯
ইইউডি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।