ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

জমজ মাথার রাবেয়া-রোকাইয়ার সফল অস্ত্রোপচার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৯ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৯
জমজ মাথার রাবেয়া-রোকাইয়ার সফল অস্ত্রোপচার রাবেয়া ও রোকাইয়া, ছবি: আইএসপিআর

ঢাকা: পাবনার চাটমোহর উপজেলার মাথা জোড়া লাগানো জমজ কন্যাশিশু রাবেয়া ও রোকাইয়ার অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হয়েছে।

সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) ঢাকায় গত বুধবার (৩১ জুলাই) দিনগত রাত ১টা থেকে টানা ৩৩ ঘণ্টা সফল অস্ত্রোপচারের পর শুক্রবার (২ আগস্ট) সকালে মাথা জোড়া লাগানো জমজ শিশুকে পৃথক করা হয়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার রাত ১টায় মাথা জোড়া লাগানো জমজ শিশুদের পৃথকীকরণের জটিল অস্ত্রোপচার শুরু হয়।

 

প্রধানমন্ত্রীর সহৃদয়তায় চাটমোহর উপজেলার রফিকুল ইসলাম ও তাসলিমা বেগম দম্পতির তিন বছর পনের দিন বয়সের এ দুই বাচ্চা ২০১৭ সাল থেকেই সামগ্রিক সহায়তা পেয়ে আসছিল। হাঙ্গেরি সরকারের মাধ্যমে ‘একশন ফর ডিফেন্সলেস পিপল’ নামক সংগঠনও সক্রিয় সহায়তা দিচ্ছে।

আরও পড়ুন>>> প্রধানমন্ত্রীর সহায়তায় হাঙ্গেরি যাচ্ছে রাবেয়া-রোকাইয়া

শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের অধ্যাপক সামন্ত লাল সেন বিষয়টির সমন্বয়কারীর দায়িত্ব পালন করছিলেন। এরই মধ্যে প্রাণবন্ত বাচ্চা দু’টির দু-স্তরে ‘এন্ডোভাস্কুলার সার্জারি’ ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে ও ৪৮টি ছোট বড় অস্ত্রোপচার হাঙ্গেরিতে সম্পন্ন হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অস্ত্রোপচারের সবচাইতে জটিল অংশটি ‘জমজ মস্তিষ্ক’ পৃথক করণের কাজটি প্রধানমন্ত্রীর নির্দেশনায় সিএমএইচে সম্পন্ন হয়। এ অস্ত্রোপচারে হাঙ্গেরি বিশেষজ্ঞদের সঙ্গে সিএমএইচের নিউরো অ্যানেসথেসিওলজিস্টদের তত্ত্বাবধানে নিউরো ও প্লাস্টিক সার্জনরাসহ ঢাকা মেডিকেল কলেজ, শেখ হাসিনা বার্ন  ইনস্টিটিউট, হার্ট ফাউন্ডেশন, নিউরো সায়েন্স ইনস্টিটিউট, সোহরাওয়ার্দী হাসপাতাল ও শিশু হাসপাতালের প্রায় শতাধিক সার্জন ও অ্যানেসথেসিওলজিস্ট এ জটিল অস্ত্রোপচারে অংশ নেন।

এধরনের অস্ত্রোপচার সারা বিশ্বেই বিরল ঘটনা। উপমহাদেশে এরকম অস্ত্রোপচার এটিই প্রথম। এ অস্ত্রোপচারটি বাংলাদেশে সম্পন্ন হওয়ায় দেশের চিকিৎসা ব্যবস্থার সক্ষমতা আরও বেড়েছে বলেও জানানো হয় ।

সিএমএইচ কর্তৃপক্ষ জানায়, এ ধরনের অস্ত্রোপচার অত্যন্ত জটিল ও সাফল্যের হার খুব বেশি নয়। অস্ত্রোপচারের পর রাবেয়া ও রোকেয়ার অবস্থা স্থিতিশীল রয়েছে। কিন্তু এধরনের অস্ত্রোপচারে সর্বদাই অপারেশন পরবর্তী ঝুঁকি ও জটিলতা অত্যন্ত বেশি।

বাংলাদেশ সময়: ২২৩০ ঘণ্টা, আগস্ট ০৩, ২০১৯
টিএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।