ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ডেঙ্গু প্রতিরোধে আদ্-দ্বীন মেডিক্যালের সভা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৭ ঘণ্টা, আগস্ট ২, ২০১৯
ডেঙ্গু প্রতিরোধে আদ্-দ্বীন মেডিক্যালের সভা ডেঙ্গুজ্বর প্রতিরোধ-সচেতনতা বিষয়ক সভা। ছবি: বাংলানিউজ

ঢাকা: আদ্-দ্বীন উইমেন্স মেডিক্যাল কলেজ হাসপাতালের উদ্যোগে ডেঙ্গুজ্বর প্রতিরোধ ও সচেতনতা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (০১ আগস্ট) রাজধানী ঢাকার মগবাজার ইস্পাহানি স্কুল অ্যান্ড কলেজে এ সভার আয়োজন করা হয়।

আদ্-দ্বীন উইমেন্স মেডিক্যাল কলেজ হাসপাতালের ভাইস প্রিন্সিপাল প্রফেসর ডা. আশরাফ-উজ-জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল বক্তব্য রাখেন সহযোগী অধ্যাপক ডা. খাদিজা বেগম।

এছাড়াও বক্তব্য রাখেন মেডিসিন বিভাগের প্রধান প্রফেসর ডা. মানবেন্দ্র নাথ নাগ, শিশু বিভাগের প্রধান প্রফেসর ডা. এবিএম লুৎফুল কবীর, ফরেনসিক বিভাগের প্রফেসর ডা. তেজেন্দ্র চন্দ্র দাস, ইস্পাহানি স্কুলের অধ্যক্ষ নিরোদ বরন রায় প্রমুখ।

এতে ইস্পাহানি স্কুল অ্যান্ড কলেজের কয়েকশ’শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

আলোচনায় বক্তারা বলেন, ব্যক্তি সচেতনতাই ডেঙ্গু প্রতিরোধের প্রধান উপায়। এমনকি ব্যক্তি সচেতনতার মাধ্যমে ডেঙ্গুর উৎপত্তিস্থল ধ্বংস করে অল্পদিনেই ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব। ডেঙ্গুর প্রকোপ অচিরেই বন্ধ করতে প্রতিটির বাড়ির আশপাশে জমে থাকা পানি, বিশেষ করে টব, পলিথিন, ডাবের খোসা ইত্যাদিতে যাতে পানি জমে না থাকে। সেদিকে সবাইকে লক্ষ রাখতে হবে। ডেঙ্গুতে আক্রান্ত ব্যক্তিকে যাতে মশা আর কামড়াতে না পারে সেদিকে সতর্ক থাকতে হবে। বিশেষ করে শিশুদের প্রতি অতি সতর্ক থাকতে হবে। কোনো গোষ্ঠী নয় বরং এভাবে ব্যক্তি সচেতনার মাধ্যমে ডেঙ্গুর ভয়াবহতা থেকে মুক্তি সম্ভব।

অনুষ্ঠানে বক্তারা শিক্ষার্থীদের মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধে নিজ পরিবার, আত্মীয়-স্বজন, প্রতিবেশীসহ সবাইকে সচেতনতা বৃদ্ধির নির্দেশনা দেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ডেঙ্গুজ্বর প্রতিরোধ ও সচেতনতার অংশ হিসেবে এ কর্মসূচি পালন করে আদ্-দ্বীন উইমেন্স মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতাল কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৯
ইউজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।