ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

হোলিস্টিক ট্রিটমেন্ট ও নিউট্রিশন বিষয়ে সেমিনার ৩ আগস্ট

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৭ ঘণ্টা, আগস্ট ১, ২০১৯
হোলিস্টিক ট্রিটমেন্ট ও নিউট্রিশন বিষয়ে সেমিনার ৩ আগস্ট গ্রাফিক্স ছবি

ঢাকা: সম্প্রতি ‘হোলিস্টিক ট্রিটমেন্ট অ্যান্ড নিউট্রিশন থেরাপি’ বিশ্বব্যাপী অল্টারনেট ট্রিটমেন্ট (বিকল্প চিকিৎসা পদ্ধতি) হিসেবে জনপ্রিয়তা পাচ্ছে। যুক্তরাষ্ট্রে অবস্থিত ‘দ্য ফিগ ট্রি হেলথ গ্রুপ' প্রতিষ্ঠিত হয় ১৯৭১ সালে। প্রতিষ্ঠাতা ড. সেইবী। আমেরিকা ও বিশ্বব্যাপী তাদের রোগীদের মধ্যে এটি খুবই সফল ও জনপ্রিয়।
 

২০১৪ সালে ‘দ্য ফিগ ট্রি হেলথ গ্রুপ’ এর একটি ফ্র্যাঞ্চাইজি ‘দ্য ফিগ ট্রি অ্যান্ড বিয়ন্ড’ নামে যাত্রা শুরু করে বাংলাদেশে সর্বপ্রথম প্রকৃত হোলিস্টিক ট্রিটমেন্টের  ধারণা প্রতিষ্ঠিত করে। ছোট আকারে শুরু করলেও এই সেবাটি তার ক্লায়েন্টের মধ্যে তাৎক্ষণিক সাফল্য ও জনপ্রিয়তা অর্জন শুরু করে।



বিভিন্ন স্বাস্থ্য সমস্যা, জটিল রোগ, গর্ভকালীন স্বাস্থ্যপরিচর্যা, শিশু জন্ম, জন্মোত্তর স্বাস্থ্যসেবা, শিশুস্বাস্থ্য পরিচর্যা ইত্যাদি ক্ষেত্রে সুপরামর্শ দিচ্ছে এ প্রতিষ্ঠানটি। গর্ভকালীন সময়ে যেসব নিয়ম মেনে চললে এই সময়ে বিভিন্ন অসুবিধার পরিবর্তে সাবলীল ও স্বাচ্ছন্দ্যপূর্ণ সময় কাটবে, সেভাবে প্রস্তুত করতে সঠিক দিকনির্দেশনা দেওয়া হয় এখানে।  

শিশু জন্মদানে ‘ওয়াটার বার্থ’ বর্তমানে উন্নত বিশ্বে ক্রমান্বয়ে জনপ্রিয় হয়ে উঠছে। বাংলাদেশে এই পদ্ধতিতে সর্বপ্রথম ‘দ্য ফিগ ট্রি অ্যান্ড বিয়ন্ড’ সফলভাবে শিশু জন্মদান সম্পন্ন করেছে  ২০১৬ সালে। আমেরিকা থেকে আমদানি করা তাদের ‘বার্থ পুল’ ও অন্য প্রয়োজনীয় সরঞ্জাম ব্যবহার করে তাদের নিজস্ব মিডওয়াইফের মাধ্যমে।  

রোগের চিকিৎসায় নিউট্রিশন থেরাপি ছাড়াও বয়স ও ব্যক্তিবিশেষে স্বাস্থ্য সুরক্ষায় সামঞ্জস্যপূর্ণ খাদ্যাভাব সম্পর্কে যথাযথ নিয়ম পালনে সুপরামর্শ অতি গুরুত্বপূর্ণ- এই সেবাটি সুলভমূল্যে পাওয়া যাবে এ প্রতিষ্ঠানটিতে। এছাড়া বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তারুণ্যময় চেহারা ও স্বাস্থ্য ধরে রাখতে যে ধরনের খাদ্যাভ্যাস ও নিয়ম মেনে চলা জরুরি সেগুলো সম্পর্কেও পরামর্শ পাওয়া যাবে এখানে।  

হোলিস্টিক ট্রিটমেন্ট পদ্ধতিতে শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্য সুরক্ষার প্রতিও গুরুত্ব আরোপ করা হয়। শরীর সুস্থ রাখতে এবং আরোগ্য লাভ করতে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের মধ্যে সুসমন্বয় রক্ষা করার বিভিন্ন পদ্ধতিও এখানের সেবার গুরুত্বপূর্ণ অংশ।

আগামী ৩ অগাস্ট ২০১৯  ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) অনুষ্ঠেয় একটি বিশেষ কনফারেন্সে উপরোক্ত বিষয়ে আলোচনা করা হবে। এতে আমন্ত্রিত অতিথিরা হলেন লে. কর্নেল ড. নাসিমা, ড. জুবায়ের হোসেন, ব্যারিস্টার ওয়াহাব, আইনজীবী নাসির, প্রফেসর ড. আব্দুর রব ভাইস চ্যান্সেলর আইইউবিএটি, দিলরুবা চৌধুরী সিইও, ইস্ট কোস্ট গ্রুপ ও আর্কিটেক্ট সেলিনা আফরোজ।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৯
এএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।