ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দেশে প্রথমবার জিরো-কনট্রাস্ট এনজিওপ্লাস্টি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩১ ঘণ্টা, আগস্ট ১, ২০১৯
দেশে প্রথমবার জিরো-কনট্রাস্ট এনজিওপ্লাস্টি বাংলাদেশে প্রথমবারের মতো জিরো-কনট্রাস্ট এনজিওপ্লাস্টি সম্পন্ন।

ঢাকা: বাংলাদেশে প্রথমবারের মতো জিরো-কনট্রাস্ট এনজিওপ্লাস্টি সম্পন্ন হয়েছে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে।

 

মঙ্গলবার (৩০ জুলাই) হাসপাতালটির পরিচালক অধ্যাপক ডা. আফজালুর রহমান বাংলাদেশে সর্বপ্রথম জটিল এক হৃদরোগীর হার্টের ধমনীতে এই পদ্ধতিতে রিং পরান।

বৃহস্পতিবার (০১ আগস্ট) বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. আফজালুর রহমান।

তিনি জানান, হার্টের ধমনীতে রিং পরানোর জন্য কনট্রাস্ট ব্যবহার করতে হয় যা কিডনি বা এলার্জির রোগীদের জন্য বিপদজনক। এমতবস্থায় জিরো-কনট্রাস্ট এনজিওপ্লাস্টি হচ্ছে একমাত্র উপায়। পৃথিবীর কিছু উন্নত দেশে সম্প্রতি এই প্রযুক্তির ব্যবহার শুরু হলেও বাংলাদেশে এটাই প্রথম।

বর্তমানে দেশে গড় আয়ু বাড়চ্ছে, এর সঙ্গে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগীর সংখ্যাও ক্রমান্বয়ে বাড়ছে। এদের বড় এক অংশ কিডনি রোগে আক্রান্ত এমতবস্থায় এই পদ্ধতিতে হার্টের রিং পরানোর পদ্ধতি নিঃসন্দেহে আশার আলো জ্বালাবে বলেও জানান এই হৃদরোগ বিশেষজ্ঞ।

এই পদ্ধতিতে কনট্রাস্টের প্রয়োজন নেই বললেই চলে বলে যোগ করেন তিনি।

এ বিষয়ে অধ্যাপক ডা. আফজালুর রহমান বলেন,  আইভিইউএস ও এফএফআর নামক উন্নত প্রযুক্তি ব্যবহার করে এই সর্বাধুনিক জিরো-কনট্রাস্ট এনজিওপ্লাস্টি বাংলাদেশের হৃদরোগ চিকিৎসায় এক মাইলফলক হয়ে থাকবে। এর মাধ্যমে আমাদের চিকিৎসাসেবা আরও এক ধাপ ওপরে উঠলো।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৯
এমএএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।