ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

ফেনীতেও বাড়ছে ডেঙ্গু রোগী, হাসপাতালে ভর্তি ২৭

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৯
ফেনীতেও বাড়ছে ডেঙ্গু রোগী, হাসপাতালে ভর্তি ২৭

ফেনী: রাজধানী ঢাকাসহ দেশজুড়ে ডেঙ্গু আতঙ্ক ছড়িয়ে পড়েছে। শনিবার (২৭ জুলাই)  বিকেল পর্যন্ত ২৭ জন রোগী ভর্তি হয়েছেন। 

ফেনীর ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে ও ফেনী ডায়বেটিস হাসপাতালের চিত্র এটি। এছাড়া জেলার বিভিন্ন বেসরকারি হাসপাতালেও রোগী চিকিৎসা নিচ্ছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

তারা বলছেন, ফেনীর বিভিন্ন হাসপাতালে ভর্তি বেশির ভাগ রোগীই ঢাকায় আক্রান্ত।

জানা যায়, গত কয়েকদিনে সদর হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ৪৮ রোগী। এর মধ্যে ২৭ জন এখনও চিকিৎসা নিচ্ছেন, ৬ জনকে ঢাকায় স্থানান্তর করা হয়েছে। বাকিরা চিকিৎসা শেষে বাড়ি ফিরে গেছেন।  

অন্যদিকে, ফেনী ডায়াবেটিস হাসপাতালে ভর্তি রয়েছেন একজন রোগী। অন্য ৪ জনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় স্থানান্তর করা হয়েছে। ফেনীতে চিকিৎসা নেওয়াদের বেশীর ভাগই রাজধানীতে আক্রান্ত হয়েছিলেন।

ফেনী আধুনিক সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. আবু তাহের পাটোয়ারী জানান, শনিবার পর্যন্ত ফেনী জেলা সদর হাসপাতালে সকাল পর্যন্ত ২১ ছিল তা দুপুরের দিকে বেড়ে দাঁড়িয়েছে ২৬ জনে। এর মধ্যে ৬ জনকে ঢাকায় স্থানান্তর করা হয়েছে। মোট চিকিৎসা নিয়েছেন ৪৮ জন। ফেনী ডায়াবেটিস হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক শুসেন চন্দ্র শীল বাংলানিউজকে জানান, একজন রোগী ভর্তি আছেন। চারজনকে ঢাকায় স্থানান্তর করা হয়েছে। তবে গত দুই মাসে ৬০ জন রোগী চিকিৎসা নিয়েছেন।

গত কয়েকদিন ফেনীর আধুনিক সদর হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বিশেষজ্ঞ চিকিৎসকেরা বলেন, ডেঙ্গু আক্রান্ত হলে আতঙ্কিত হওয়ার কিছুই নেই। যথাসময়ে চিকিৎসা শুরু করা গেলে এ রোগ থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।

এদিকে ফেনী জেনারেল হাসপাতালে অতিরিক্ত রোগীর চাপে করিডোর, বারান্দা ও বিছানায় ডেঙ্গু আক্রান্তদের চিকিৎসা দেওয়া হচ্ছে। সরেজমিনে দেখা যায়, হাসপাতালের পুরাতন ভবনের ৩ নম্বর ওয়ার্ডের বারান্দা-করিডোর, বিশেষ বেড ও কেবিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে ঢাকা হামদর্দ কলেজের একাদশ শ্রেণির ছাত্র জাহিদুল ইসলাম (১৮), ঢাকা শিক্ষা ভবনের কর্মচারী আইয়ুব চৌধুরী (৪০), গাড়ি চালক হাসান (২৮), মহিউদ্দিন (৩০), আরাফাত রহমান (২৩), তাফহিমুল সাওয়ারি ইলেন (১৮), কাজী নজরুল ইসলাম আকাশ (১৮), মো. শরীফ (২৫), নোবেল চন্দ্র দাস (২৩) ও অনিক চন্দ্র দাস (২০) চিকিৎসা নিচ্ছেন।

ডেঙ্গু নিয়ে ফেনী জেলা সিভিল সার্জন ডা. নিয়াতুজ্জামান বলেন, জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে রোগীদের চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে।  

এদিকে ফেনীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুজন চৌধুরী জানান, ডেঙ্গু প্রতিরোধে সরকারি কর্মসূচি শুরু হয়েছে। উপজেলা নির্বাহী অফিসারদের নির্দেশনা দেওয়া হয়েছে। ডেঙ্গু প্রতিরোধে যা যা করার দরকার সব উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৯
এসএইচডি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।