ঢাকা, সোমবার, ১১ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯
bangla news

ঢাকা সিএমএইচের কক্লিয়ার ইমপ্ল্যান্ট বরাদ্দপত্র বিতরণ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৪ ৫:৩৭:০১ পিএম
বরাদ্দপত্র বিতরণ করছেন সমাজ কল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। ছবি: আইএসপিআর

বরাদ্দপত্র বিতরণ করছেন সমাজ কল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। ছবি: আইএসপিআর

ঢাকা: ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) ৯১জন জন্মগত শ্রবণ ও বাকপ্রতিবন্ধী শিশুর মধ্যে চলতি অর্থবছরে কক্লিয়ার ইমপ্ল্যান্ট বরাদ্দপত্র বিতরণ করা হয়েছে।

রোববার (১৪ জুলাই) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আইএসপিআর জানায়, রোববার সিএমএইচের মেজর জেনারেল এম শামসুল হক অডিটোরিয়ামে এই শিশুর মধ্যে বরাদ্দপত্র বিতরণ করেন সমাজ কল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল ফসিউর রহমান, এরিয়া কমান্ডার লজিস্টিক্স এরিয়া মেজর জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ এবং সেনাবাহিনীর অ্যাডজুডেন্ট জেনারেল মেজর জেনারেল মোহাম্মদ হুমায়ুন কবীর।

ঢাকার সিএমএইচে একটি বিশ্বমানের কক্লিয়ার ইমপ্লান্ট সেন্টার প্রতিষ্ঠিত হয়েছে। এই কক্লিয়ার ইমপ্ল্যান্ট সেন্টারটি বেসামরিক জনগণের জন্যও সেবার সুযোগ সম্প্রসারিত করেছে। এই পর্যন্ত ৩০ জন বেসামরিকসহ সর্বমোট ১শ জন শ্রবণ ও বাকপ্রতিবন্ধীকে কক্লিয়ার ইমপ্ল্যান্ট সার্জারি করা হয়েছে।

আইএসপিআর আরও জানায়, পার্শ্ববর্তী দেশে প্রতিটি সার্জারিতে ৩০ থেকে ৪০ লাখ টাকা এবং সিঙ্গাপুরে ৬০ লাখ টাকা খরচ হয়। সিএমএইচের নিজস্ব টিমের সার্জারিতে শুধুমাত্র ডিভাইস কেনা বাবদ ৬ লাখ ৪৯ হাজার টাকা খরচ হয়ে থাকে।

সমাজকল্যাণ মন্ত্রণালয় সরকারের অর্থায়নে বিনামূল্যে ২০১৮-২০১৯ সাল থেকে ঢাকার সিএমএইচে জাতীয় কক্লিয়ার ইমপ্ল্যান্ট কার্যক্রম চালু হয়।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৯
এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-14 17:37:01