ঢাকা, সোমবার, ৭ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯
bangla news

হাজিদের শতভাগ চিকিৎসা নিশ্চিত করবে স্বাস্থ্য মন্ত্রণালয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৮ ৮:৩৩:২০ পিএম
হজযাত্রীদের ফাইল ফটো

হজযাত্রীদের ফাইল ফটো

ঢাকা: হজযাত্রীদের চিকিৎসার শতভাগ নিশ্চিত করবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। এ লক্ষ্যে এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

মঙ্গলবার (১৮ জুন) রাজধানীর তোপখানা রোডের বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) ভবনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় আয়োজিত ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ কথা জানান। 

২০১৯ সালের হজ  মৌসুমে সৌদি আরবে বাংলাদেশি হজযাত্রীদের  চিকিৎসাসেবা প্রদান সংক্রান্ত বিষয়ে জানাতে এই ব্রিফিংয়ের আয়োজন করা হয়। 

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী বলেন, হজ মৌসুমে সৌদি আরবে অসুস্থ বাংলাদেশি হাজীদের চিকিৎসাসেবা দেওয়ার জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয় চিকিৎসক, নার্স, ব্রাদার্সের সমন্বয়ে ২০৭ সদস্যের চিকিৎসক দল গঠন করেছে। এর মধ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে ৬৮ জন চিকিৎসক, ৫৪ জন নার্স, ২৬ জন ফার্মাসিস্ট ও ৬ জন ল্যাব টেকনিশিয়ান হিসাবে গমন করবেন। 

চিকিৎসক দলের প্রতি জাহিদ মালেক বলেন, বাংলাদেশ থেকে এ বছর ১ লাখ ২৭ হাজার মানুষ পবিত্র হজব্রত পালনে সৌদি আরব যাবেন। এর মধ্যে অধিকাংশ হজযাত্রী-ই প্রবীণ থাকবেন। তাই তাদের সেখানে ছোটখাটো অসুখ থেকে শুরু করে হার্ট, ডায়াবেটিস, কিডনিসহ নানাবিধ রোগ ভোগান্তিতে পড়তে পারেন। 

‘সৌদি আরবে এই ধর্মপ্রাণ মুসল্লিদের চিকিৎসা সেবা নিশ্চিত করতেই চিকিৎসক, নার্স, টেকনিশিয়ানসহ একটি বড় দল সরকারের অর্থায়নে সৌদআরব যাচ্ছেন। সুতরাং সেখানে গিয়ে ধর্মপ্রাণ মুসল্লিদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে হবে। একজন হাজিও যেন চিকিৎসাসেবা থেকে বঞ্চিত না হন এবং শতভাগ চিকিৎসা সেবা যেন নিশ্চিত হয় সে ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে প্রেরিত প্রতিটি সেবাদাতা ব্যক্তিকে স্মরণ রাখতে হবে।’

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজদসহ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, জুন ১৮, ২০১৯
এমএএম/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন :   হজ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

স্বাস্থ্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-06-18 20:33:20