ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

সিএমএইচ ফার্টিলিটি সেন্টারে বেসামরিক পরিসরে চিকিৎসা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, মে ২৮, ২০১৯
সিএমএইচ ফার্টিলিটি সেন্টারে বেসামরিক পরিসরে চিকিৎসা

ঢাকা: নিঃসন্তান দম্পতির চিকিৎসা সেবায় বাংলাদেশ সেনাবাহিনী দেশে সর্বপ্রথম সরকারি পর্যায়ে একটি পূর্ণাঙ্গ ভিট্রোফার্টিলাইজেশন (আইভিএফ) সেন্টার চালু করেছে।

মঙ্গলবার (২৮ মে) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ২০১৭ সালের জুলাই থেকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ফার্টিলিটি সেন্টারে ইন ভিট্রোফার্টিলাইজেশন (আইভিএফ) এবং ইন্ট্রা ইউটেরাইন ইনসেমিনেশন (আইইউআই) চিকিৎসা শুরু হয়েছে।

উল্লেখ, এ পর্যন্ত এ সেন্টারে ৯৩ জনের আইভিএফ রয়েছে এবং এর মধ্যে প্রেগনেন্সি হয়েছে ৩৩ জনের, অর্থাৎ সফলতার হার প্রায় ৩৫ শতাংশ (ডোনার ব্যতীত) যা পৃথিবীর অন্যান্য উন্নত দেশের সমকক্ষ। এ সেন্টারে বিদেশে প্রশিক্ষিত সুদক্ষ চিকিৎসক ও নার্সদের একটি টিম রয়েছে যারা দিন-রাত অক্লান্ত পরিশ্রম করে চলেছেন। ফার্টিলিটি সেন্টার সিএমএইচ ঢাকা একটি পূর্ণাঙ্গ আইভিএফ সেন্টার যেখানে ইনফার্টিলিটি সংক্রান্ত সব ধরনের চিকিৎসা যেমন- ল্যাপারস্কপি,  হিস্টেরস্কপি, হিস্টারোস্যালপিঙ্গগ্রাফিসহ আইভিএফ আগে এবং পরে সব ধরনের ফলো আপের ব্যবস্থা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, মে ২৮, ২০১৯
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।