ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

‘৬ হাজার মানুষের জন্য একটি মডেল ফার্মেসি হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, মে ১১, ২০১৯
‘৬ হাজার মানুষের জন্য একটি মডেল ফার্মেসি হবে’ ফিতা কেটে নতুন মডেল ফার্মেসির উদ্বোধন করা হয়। ছবি: বাংলানিউজ

ঢাকা: প্রতি ছয় হাজার মানুষের জন্য একটি মডেল ফার্মেসি গড়ে তোলা হবে বলে জানিয়েছেন ঔষধ প্রশাসনের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান। 

তিনি বলেছেন, আমাদের টার্গেট প্রতি শহরে একটি করে মডেল ফার্মেসি করার। প্রতি ৬ হাজার মানুষের জন্য যেমন একটি কমিউনিটি ক্লিনিক আছে।

ঠিক তেমনি আমাদের একটি পরিকল্পনা আছে, ৬ হাজার মানুষের জন্য একটি মডেল ফার্মেসি করার। সে পরিকল্পনা অনুসারেই আমরা এগিয়ে যাচ্ছি।  

শনিবার (১১ মে) সকালে মিরপুর-১২ নম্বরের পল্লবীতে একটি মডেল ফার্মেসি উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্য ঔষধ প্রশাসনের ডিজি এসব কথা বলেন।

মাহবুবুর রহমান বলেন, আমাদের চিন্তাভাবনা পরিবর্তন করতে হবে। অতীতের প্রশাসন আর বর্তমান প্রশাসনের মধ্যে পার্থক্য থাকতে হবে। আমাদের প্রশাসন হবে মানুষের জন্য।  

তিনি বলেন, আমাদের মডেল ফার্মেসি কেন দরকার? ডাক্তার অথবা চিকিৎসকেরা প্রেসক্রিপশন লেখেন, যে পরামর্শ দেন সেখানে কিছু ওষুধের নাম থাকে। এসব ওষুধের যদি গুণগত মান না থাকে, যদি নকল ওষুধ হয় তাহলে  একজন রোগীর চিকিৎসক দেখানো বৃথা।  

‘তাই যাতে এসব সঠিকমানের ওষুধ ফার্মেসি থেকে সাধারণ মানুষ কিনতে পারেন সেজন্য আমরা কিছু ফার্মেসি টার্গেট করেছি। গুণগত মানসম্পন্ন ও সঠিকমানের ওষুধ যাতে হাতের নাগালে পায় সেজন্য এসব ফার্মেসি স্থাপন করা হচ্ছে। ’

এ সময় ঢাকা-১৬ আসনের সংসদ সদস্য (এমপি) ইলিয়াস উদ্দিন মোল্লা, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, মে ১১, ২০১৯
এমএমআই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।