ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯
bangla news

প্রথমবারের মতো রক্তপাত ছাড়া পায়ুপথ রোগের সফল সার্জারি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২১ ৮:০৩:৫৮ পিএম
অস্ত্রোপচারে চিকিৎসকরা। ছবি: বংলানিউজ

অস্ত্রোপচারে চিকিৎসকরা। ছবি: বংলানিউজ

ঢাকা: প্রথমবারের মতো পায়ুপথে (কলোরেক্টাল) বিভিন্ন রোগে আক্রান্ত রোগীদের কোনোরকম কাটাছেঁড়া ছাড়াই রক্তপাতবিহীন সফল লেজার সার্জারি সম্পন্ন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কলোরেক্টাল সার্জারি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকরা।

রোববার (২১ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত মজুমদারের দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে শনিবার (২০ এপ্রিল) সফলভাবে তিন রোগীর লেজার সার্জারি সম্পন্ন হওয়ার এ খবর জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পাইলস, ফিস্টুলা ও ফিশার রোগে আক্রান্ত রোগীদের আধুনিক লেজার প্রযুক্তি ব্যবহার করে অত্যন্ত দক্ষতার সঙ্গে সফলভাবে এ অস্ত্রোপচার করেন বিশ্ববিদ্যালয়ের কলোরেক্টাল সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. আবু তাহের। এসময় কলোরেক্টাল সার্জারি বিভাগের অধ্যাপক ডা. শাহাদত হোসেন ও অধ্যাপক ডা. মো. সাহাদত হোসেন শেখ উপস্থিত ছিলেন। এছাড়াও গুরুত্বপূর্ণ এই অস্ত্রোপচার কার্যক্রমে অংশ নেন ডা. আহসান, ডা. অরুন, ডা. ইশতিয়াক, ডা. শ্যামল, ডা. রাকেশ, ডা. মো. ওয়াজিবুল্লা, ডা. আলী রেজা, ডা. সাবরিন প্রমুখ।

সফলভাবে এ অস্ত্রোপচার সম্পন্ন করায় সার্জারি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকদের ধন্যবাদ জানিয়েছেন বিএসএমএমইউ এর উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

এ সব রোগীরা দীর্ঘদিন ধরেই পায়ুপথের সমস্যায় ভুগছিলেন। সঠিক সময়ে এ ধরণের রোগীদের অস্ত্রোপচার করা না হলে পায়ুপথে রক্ত যাওয়া, ব্যাথা অনুভূত হওয়া, পুঁজ পড়া, চুলকানী ও পায়ুপথের চারদিকে ভিজে থাকা ইত্যাদি সমস্যায় কষ্ট পাওয়ার পাশাপাশি আরও নানা ধরণের অসুবিধায় ভোগেন রোগীরা।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৯
এমএএম/এসএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

স্বাস্থ্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14