ঢাকা, বৃহস্পতিবার, ৬ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯
bangla news

বসুন্ধরা চক্ষু হাসপাতালে ৩২ রোগীর বিনাম‍ূল্যে অপারেশন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-১০ ১:৩৬:২০ পিএম
বসুন্ধরা আই হাসপাতালে বিনামূল্যে চোখের অপারেশন করা হয়। ছবি: ডিএইচ বাদল/বাংলানিউজ

বসুন্ধরা আই হাসপাতালে বিনামূল্যে চোখের অপারেশন করা হয়। ছবি: ডিএইচ বাদল/বাংলানিউজ

ঢাকা: অর্থাভাবে চিকিৎসা করাতে না পারায় তাদের চোখের আলো নিভে যাচ্ছিল। জীবনে নেমে আসার শঙ্কা ছিলো অন্ধকারের ছায়া। কিন্তু অপারেশনের মাধ্যমে সেই অসহায় মানুষের চোখের আলো ফিরিয়ে দিলো বসুন্ধরা চক্ষু হাসপাতাল।

টাঙ্গাইলের গোপালপুর উপজেলার ৩২ জন অসহায় মানুষের চোখের অপারেশন করেছে বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও রিচার্স সেন্টার। বুধবার (১০ এপ্রিল) রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসকেরা সম্পূর্ণ বিনামূল্যে তাদের এ অপারেশন করেছেন।
 
বসুন্ধরা আই হাসপাতালে বিনামূল্যে চোখের অপারেশন করা হয়। ছবি: ডিএইচ বাদল/বাংলানিউজবিশেষজ্ঞ ডা. মৌটুসী ইসলামের নেতৃত্বে অপারেশন দলে রয়েছেন, ডা. মজিবর রহমান ও ডা. রুবিনা আখতার।
 
অপারেশনের জন্য মঙ্গলবারই (০৯ এপ্রিল) এসব রোগীকে বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও রিচার্স সেন্টারে আনা হয়। বুধবার অপারেশন শেষে একদিন বিশ্রামের পর বৃহস্পতিবার তাদের বাড়িতে পাঠানো হবে।
 
বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও রিচার্স সেন্টার কর্তৃপক্ষ জানায়, টাঙ্গাইলের গোপালপুর উপজেলার খন্দকার ফজলুল ডিগ্রি কলেজে চলতি বছরের ৯ ফেব্রুয়ারি চক্ষু শিবিরের আয়োজন করে রোটারি ক্লাব অব বারিধারা সানরাইজ, রোটারি ক্লাব অব ঢাকা বুড়িগঙ্গা, রোটারি ক্লাব অব ঢাকা ফোর্ট, রোটারি ক্লাব অব ঢাকা মেগা সিটি ও রোটারি ক্লাব অব টাঙ্গাইল।
 
আয়োজকরা জানান, ওই ক্যাম্পে গোপালপুরের ৫৫০ জন রোগীকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। এর মধ্যে ছানি ও অন্যান্য অপারেশনের জন্য ১২০ জনকে নির্বাচিত করা হয়। সেখান থেকে প্রথম ব্যাচে চলতি বছরের ৬ মার্চ ৩২ জনের চক্ষু অপারেশন করা হয়েছে।
 
বসুন্ধরা আই হাসপাতালে বিনামূল্যে চোখের অপারেশন করা হয়। ছবি: ডিএইচ বাদল/বাংলানিউজদ্বিতীয় ব্যাচে বুধবার আরও ৩২ জনের চক্ষু অপারেশন করা হলো। এর মধ্যে ছানি অপারেশন করা হয়েছে ২০ জনের ও ১২ জনের নেত্রনালীর অপারেশন হয়েছে। ৩২ জন রোগীর ২২ জন নারী ও ১২ জন পুরুষ। পরবর্তীতে পর্যায়ক্রমে বাকিদের অপারেশন সম্পন্ন করা হবে।
 
হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, দরিদ্র রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা কার্যক্রমের অংশ হিসেবে প্রতিমাসে সারাদেশের মাঠ পর্যায়ে ফ্রি চক্ষু ক্যাম্প চালানো হচ্ছে। 

এরই মধ্যে ঢাকার বাইরে বেশ কিছু এলাকায় চক্ষু ক্যাম্প করে চিকিৎসা দেয়া হয়েছে। এর মধ্য থেকে অপারেশনযোগ্য রোগীদের ঢাকায় বসুন্ধরা চক্ষু হাসপাতালে এনে অস্ত্রোপচার করা হচ্ছে বিনামূল্যে।
 
বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৯
এসই/এমএ 

ক্লিক করুন, আরো পড়ুন :   বসুন্ধরা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-04-10 13:36:20