bangla news

বয়সের ছাপ কমাতে পালং শাক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-১১-২৭ ৫:৪৭:৩৬ এএম

বয়সের ছাপ লুকানোর জন্য আমরা কতকিছুই না করি। মুখে দামি ক্রিম মাখা থেকে শুরু করে শাক-সব্জির ন্যাচারাল ট্রিটমেন্টও নিচ্ছে অনেকে। অথচ, শীতের সব্জি পালং শাকেই আছে এন্টি-অক্সিডেন্ট।

বয়সের ছাপ লুকানোর জন্য আমরা কতকিছুই না করি। মুখে দামি ক্রিম মাখা থেকে শুরু করে শাক-সব্জির ন্যাচারাল ট্রিটমেন্টও নিচ্ছে অনেকে। অথচ, শীতের সব্জি পালং শাকেই আছে এন্টি-অক্সিডেন্ট। আর এ্যান্টি অক্সিডেন্টের কাজই হলো কোষের ক্ষয়রোধ করে শরীরকে তারুণ্যদীপ্ত এবং সুস্থ-সবল রাখা। অর্থাৎ বার্ধক্যকে জয় করতে পালং শাকের রয়েছে অনন্য ভূমিকা।

এছাড়াও, সহজলভ্য এই শাকটির রয়েছে অনেক খাদ্যগুণ। ভিটামিন `ডি` ছাড়া বাকী সব ভিটামিনই এতে রয়েছে। বিশেষ করে বিটা ক্যারোটিন, ভিটামিন `ই` এবং ভিটামিন `সি`-এর উৎস পালং শাক। প্রচুর পরিমাণে পটাশিয়াম, আয়রনসহ বেশ কিছু প্রয়োজনীয় মিনারেল রয়েছে এতে।

পালং শাকের এ্যান্টি অক্সিডেন্ট মস্তিষ্কের কোষগুলোকেও সতেজ এবং কর্মক্ষম রাখে । তাই মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতেও এর জুড়ি নেই। তাছাড়া পালং শাকের রয়েছে বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধের ক্ষমতা। সব মিলিয়ে পালং শাক শীতের এক অসাধারণ সব্জি!

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-11-27 05:47:36