ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ইউরো এশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল’র সহ-সভাপতি মামুন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৮ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৯
ইউরো এশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল’র সহ-সভাপতি মামুন ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল

ঢাকা:  ইউরো এশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। 

সম্প্রতি ক্রোয়েশিয়ার  অনুষ্ঠিত অ্যাসোসিয়েশনের বার্ষিক সম্মেলনে তিনি এ পদে নির্বাচিত হন।

মঙ্গলবার (২ এপ্রিল) বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

ইউরোএশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল অ্যাসোসিয়েশন ইউরোপ এবং এশিয়া মহাদেশের লিভার ও গ্যাস্ট্রোএন্টারোলজি বিশেষজ্ঞদের প্রতিনিধিত্ব করে থাকে।  

অধ্যাপক স্বপ্নীল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন ছাড়াও জাপানের এহিমে বিশ্ববিদ্যালয়ের গ্যাস্ট্রোএন্টারোলজি ও মেটাবোলজি বিভাগের ভিজিটিং রিসার্চার।

অধ্যাপক স্বপ্নীল ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক)থেকে ১৯৯৫ সালে এম বি বি এস, লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৮ সালে গ্যাস্ট্রোএন্টারোলজিতে এমএসসি এবং ২০০৬ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় থেকে হেপাটোলজিতে এমডি ডিগ্রি অর্জন করেন। তিনি আমেরিকান কলেজ অব গ্যাস্ট্রোএন্টারোলজি, ইন্ডিয়ান কলেজ অব ফিজিসিয়ানস, রয়েল কলেজ অব ফিজিশিয়ানস অব আয়ারল্যান্ড এবং রয়েল কলেজ অব ফিজিশিয়ানস অব লন্ডনের ফেলো।

বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের জাতীয় সংগঠন ‘অ্যাসোসিয়েশন ফর দি স্টাডি অব লিভার ডিজিজেজ বাংলাদেশে’র সাধারণ সম্পাদক এবং ‘সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর দি স্টাডি অব দি লিভারে’রও সাধারণ সম্পাদক। তিনি এশীয়-প্রশান্ত মহাসাগরীয় লিভার অ্যাসোসিয়েশনের হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি, একিউট অন ক্রনিক লিভার ফেইলিউর এবং লিভার ফাইব্রোসিস সংক্রান্ত গাইডলাইন কমিটিরগুলোর সদস্য।

এ পর্যন্ত তিনি লিভার বিষয়ক বেশ কয়েকটি টেক্সট বই সম্পাদনা করেছেন। এর মধ্যে ‘লিভার’ প্রকাশ করেছে এলসেভিয়ের। ‘টেক্সট বুক অব হেপাটাইটিস বি’, ‘টেক্সট বুক অব হেপাটো গ্যাস্ট্রোএন্টারোলজি’ ও ‘হেপাটো গ্যাস্ট্রোএন্টারোলজি প্রেসক্রাইবার’-এর প্রকাশক ভারতের জেপি ব্রাদার্স। আর ‘ফ্যাটি লিভার ডিজিজ’ ও ‘হেপাটাইটিস ম্যানেজমেন্ট আপডেট’ বই দুটি প্রকাশিত হয়েছে ম্যাকমিলান পাবলিশার্স থেকে। বিভিন্ন আন্তর্জাতিক ও জাতীয় বৈজ্ঞানিক জার্নালে তার দুই শতাধিক প্রকাশনা রয়েছে।  

বাংলাদেশ সময়: ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৯
এমএএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।