ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯
bangla news

ডাক্তার অনুপস্থিত থাকলে আইনি ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১৫ ৭:৪৪:৫৬ পিএম
সম্মাননা অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন স্বাস্থ্যমন্ত্রী-ছবি-বাংলানিউজ

সম্মাননা অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন স্বাস্থ্যমন্ত্রী-ছবি-বাংলানিউজ

ঢাকা: জনগণকে সেবা দিতে হবে। জনগণের ট্যাক্সের টাকা দিয়ে বেতন হয় ডাক্তারদের। ট্যাক্সের টাকায় গাড়ি চড়ে, বাড়ি হয়। জনগণ সেবা পাবে না-এ ধরনের পরিস্থিতি গ্রহণযোগ্য নয়। এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেব। ডাক্তারদের উপস্থিতি নিয়ে ব্যবস্থা গ্রহণ করছি। তাদের জেলা পর্যায়ে থাকার জন্য মোটিভেট করছি। উপজেলাতে গাড়ি ও থাকার ব্যবস্থা করছি। যারা থাকবেন না, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে মিলনায়তনে স্বেচ্ছা রক্তদাতা সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক একথা বলেন। 

মন্ত্রী বলেন, মানুষের সেবা করা শ্রেষ্ঠ ইবাদত। একজন ডাক্তার সেবা করেন, একজন রাজনীতিবিদ সেবা করেন। একজন স্বেচ্ছাসেবক রক্তদাতা রক্তদান করে সেবা করেন। এটা একটা বিরাট সেবা। সেবার মধ্যে আনন্দ আছে, আত্মতৃপ্তি আছে। সেবার মধ্যে একটা জাতি ঐক্যবদ্ধ হতে পারে, জাতি এগিয়ে যেতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১০ বছর যাবত দেশের মানুষের সেবা করে যাচ্ছেন। স্বাস্থ্য মন্ত্রণালয় সেবা করে যাচ্ছে। 

মন্ত্রী আরও বলেন, দেশে প্রতি বছরে প্রায় আট লাখ ব্যাগ নিরাপদ ও সুস্থ রক্তের চাহিদা রয়েছে। ৩০ শতাংশ পূরণ করছে কোয়ান্টাম ফাউন্ডেশন। বাকি ৭০ শতাংশ প্রফেশনাল ও আত্মীয়-স্বজনদের কাছ থেকে নেওয়া হচ্ছে। প্রফেশনালদের কারণেই রোগীদের শরীরে ঢুকে যাচ্ছে জীবাণু। এজন্য ব্লাড ব্যাংকগুলোকে আধুনিক করতে হবে। ফ্রিজিং সিস্টেম উন্নত করতে হবে। বিশেষ করে প্রাইভেটের ব্লাড ব্যাংকগুলোতে নজরদারি করতে হবে। এ বিষয়ে আমার মন্ত্রণালয় থেকে ব্যবস্থা গ্রহণ করা হবে।

সভাপতিত্ব করেন স্বেচ্ছা রক্তদান কার্যক্রম ও কোয়ান্টাম ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক মাদাম নাহার আল বুখারী।

এসময় উপস্থিত ছিলেন-বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. এবিএম ইউসুফ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৯
এমএমআই/আরআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-02-15 19:44:56