ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

কচুয়ায় হিস্টিরিয়ায় অর্ধশতাধিক ছাত্রী আক্রান্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৯
কচুয়ায় হিস্টিরিয়ায় অর্ধশতাধিক ছাত্রী আক্রান্ত

চাঁদপুর: চাঁদপুরের কচুয়ায় গণহিস্টিরিয়া একই বিদ্যালয়ের প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী আক্রান্ত হয়েছে। বর্তমানে তারা কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছে।

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে উপজেলার নন্দনপুর ইউনিয়নের নন্দনপুর উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারাধন ভৌমিক বাংলানিউজকে বলেন, অষ্টম শ্রেণির একজন শিক্ষার্থী হঠাৎ মাথা ঘুরচ্ছে বলে পড়ে জ্ঞান হারিয়ে ফেলে।

এরপর তাকে দেখে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রায় ৫০ শিক্ষার্থী একইভাবে আক্রান্ত হয়। পরে বিদ্যালয়ের শিক্ষক ও আশপাশের অভিভাবকদের সহযোগিতায় তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে চিকিৎসা দেওয়া হয়।  

আক্রান্তদের মধ্যে- ফারিয়া, লিজা, সিয়াম, ওম্মে আয়মা, আফরিন, সুমাইয়া, মীম, রোকসানা, তানজীনা, তামান্না, সাবনুর, হালিমা, জেসমিন, সুমাইয়া, তাহমিনা, খাদিজা, রোকেয়া, সুমাইয়া আক্তারসহ প্রায় ৪৬ জন চিকিৎসাধীন রয়েছে।

কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক (আরএমও) সোহেল রানা বিষয়টি নিশ্চিত করে বাংলানিউজকে বলেন, শিক্ষার্থীদের নিয়ে আসার পর আমরা চিকিৎসা দিয়েছি। এখন অনেকেই সুস্থ হয়ে উঠছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে একজন অসুস্থ হয়ে পড়ায় বাকিদের মধ্যে আতঙ্ক কাজ করেছে। এ কারণে অন্যরাও অসুস্থ হয়ে পড়ে।

চাঁদপুরের সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডা. মাহবুবুর রহমান বাংলানিউজকে বলেন, হিস্টিরিয়ায় আক্রান্ত হলে ভয় পাওয়ার কিছু নেই। বিষয়টি জানান সঙ্গে সঙ্গে উপজেলার চিকিৎসকদের ভালোভাবে চিকিৎসা দেওয়ার জন্য বলা হয়েছে। আমার সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে। তবে আক্রান্তরা আজকের মধ্যেই সেরে উঠবে বলে আশা করছি।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।