bangla news

অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে ফাস্ট ফুড বর্জনের আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-০৪ ১০:১১:০০ পিএম
.

.

ঢাকা: প্রতিবছর ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, শ্বাসতন্ত্র ও ক্যান্সারসহ নানা ধরনের অসংক্রামক রোগে আক্রান্ত হয়ে বহু মানুষ মৃত্যুবরণ করছে। এসব রোগে আক্রান্তদের অবর্ণনীয় কষ্ট ভোগ করা ছাড়াও চিকিৎসায় ব্যয় করতে হচ্ছে প্রচুর অর্থ ও সময়। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) তথ্য অনুযায়ী, বিশ্বে প্রতিবছর অসংক্রামক রোগে ৩ কোটি ৫০ লাখ মানুষ মৃত্যুবরণ করছে। উন্নয়নশীল দেশের মোট মৃত্যুর ৬৬ শতাংশ অসংক্রামক রোগের কারণে হয়ে থাকে। বাংলাদেশেও অসংক্রামক রোগের প্রকোপ দিন দিন বাড়ছে। 

বিশেষজ্ঞদের মতে, খাদ্যাভ্যাসের পরিবর্তন বা ফাস্টফুড ও বিভিন্ন ধরনের পানীয় পানের অভ্যাস, কায়িক পরিশ্রমের অভাব, তামাকজাত দ্রব্যের ব্যবহারসহ খাদ্যে ভেজালের কারণে ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, শ্বাসতন্ত্রের রোগ ও ক্যান্সারের মতো অসংক্রামক রোগ সৃষ্টির অন্যতম প্রধান কারণ হিসেবে বিবেচিত। এসব রোগ প্রতিরোধে প্রয়োজন জনসচেতনতা বাড়ানো।

সোমবার (৪ ফেব্রুয়ারি) ‘আই অ্যাম অ্যান্ড আই ওয়েল’ প্রতিপাদ্য রাজধানীর শেরে বাংলা নগরে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার সামনে ক্যান্সার দিবস উপলক্ষ্যে মানববন্ধন করা হয়। মানববন্ধনের আয়োজন করে ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশে (ডাব্লিউবিবি), এইড ফাউন্ডেশন, হিমু পরিবহন, টোব্যাকো কন্ট্রোল অ্যান্ড রিসার্চ সেলের (টিসিআরসি)। 

মানববন্ধনে বক্তারা বলেন, ফাস্টফুড, কোমল পানীয় ও এনার্জি ডিঙ্কস, মোড়কজাত কেমিকেল জুস এবং চিপসসহ সব ধরনের অস্বাস্থ্যকর খাবার বর্জনের আহ্বান জানান। 

ক্যান্সার প্রতিরোধ, জনসচেতনতা বাড়াতে এবং জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে ফাস্টফুড, কোমল পানীয় ও এনার্জি ডিঙ্কস নিষিদ্ধ করার দাবিও জানিয়েছে বাংলাদেশ তামাকবিরোধী সংগঠনগুলো।

এদিকে দিবসটি উপলক্ষ্যে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) র‍্যালি ও সেমিনারের আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ এর উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। 

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৯
এমএএম/আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-04 22:11:00