ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

বসুন্ধরা চক্ষু হাসপাতালে ২১ রোগীর বিনামূল্যে অপারেশন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৮
বসুন্ধরা চক্ষু হাসপাতালে ২১ রোগীর বিনামূল্যে অপারেশন হাসপাতালের চিকিৎসকরা অপারেশন করেছেন। ছবি: জিএম মুজিবুর রহমান

ঢাকা: অর্থাভাবে চিকিৎসা করাতে না পার‍ায় যাদের চোখের আলো নিভে যাচ্ছিলো। জীবনে নেমে এসেছিল অন্ধকারের ছায়া। অপারেশনের মাধ্যমে তাদের চোখের আলো ফিরিয়ে দিচ্ছে বসুন্ধরা চক্ষু হাসপাতাল।

ময়মনসিংহের গফরগাঁও উপজেলার এমন ২১ জনের চোখের আলো ফিরিয়ে দিয়েছে বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও রিসার্চ সেন্টার। এদের মধ্যে ১২জন নারী ও নয় জন পুরুষ রোগী রয়েছে।

বুধবার (২৮ নভেম্বর) রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা সম্পূর্ণ বিনামূল্যে এ অপারেশন সম্পন্ন করেছেন।

অপারেশনের জন্য মঙ্গলবার (২৭ নভেম্বর) এসব রোগীকে রাজধানীর বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও রিসার্চ সেন্টারে আনা হয়েছে। বুধবার অপারেশন শেষে একদিন বিশ্রামের পর বৃহস্পতিবার তাদের বাড়িতে পাঠানো হবে।  

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ময়মনসিংহের গফরগাঁও উপজেলার ভারোইল গন্ধগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে গত ২৬ অক্টোবর চক্ষু শিবিরের আয়োজন করেছিল বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও রিসার্চ সেন্টার এবং ভিশন কেয়ার ফাউন্ডেশন। হাসপাতালের চিকিৎসকরা অপারেশন করেছেন।  ছবি: জিএম মুজিবুর রহমানচক্ষু শিবির করতে সহায়তা করেছেন স্থানীয় সমাজ সেবক সফিউল আহাদ সরদার।

তিনি বলেন, গ্রামের রোগীদের মধ্যে অধিকাংশই নারী। বিভিন্ন কারণে তারা সময় মতো প্রয়োজনীয় চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। চক্ষু শিবিরে ৬০০ রোগীর মধ্যে চার শতাধিকই ছিল নারী। সেখানে ৬ শতাধিক রোগীকে চিকিৎসা দেওয়া পাশাপাশি এদের মধ্য থেকে ৯৮ জনকে অপারেশনের জন্য বাছাই করা হয়। প্রথম পর্যায়ে ২১জনের অপারেশন করা হয়েছে। পরবর্তীতে ধারাবাহিকভাবে বাকিদের অপারেশন সম্পন্ন হবে।

বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ডা. মো. সালেহ আহমদ বাংলানিউজকে বলেন, দরিদ্র রোগীদের বিনামূল্যে চিকিৎসাসেবা কার্যক্রমের অংশ হিসেবে প্রতিমাসে মাঠ পর্যায়ে ফ্রি চক্ষু ক্যাম্প পরিচালনা করা হচ্ছে।

ইতোমধ্যে ঢাকার বাইরে বিভিন্ন এলাকায় চক্ষু ক্যাম্প করে চিকিৎসাসেবা দেওয়া হয়েছে। এদের মধ্যে অপারেশনযোগ্য রোগীদের এ হাসপাতালে নিয়ে এসে অপারেশন করে তাদের চোখের আলো ফিরিয়ে দেওয়া হয়।

ডা. মো. সালেহ আহমদ’র নেতৃত্বাধীন অপারেশন দলে আরও রয়েছেন ডা. মৌটুসী ইসলাম, ডা. মজিবর রহমান ও ডা. রুবিনা আখতার।  

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৮
এসই/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।