ঢাকা, রবিবার, ৭ বৈশাখ ১৪২৬, ২১ এপ্রিল ২০১৯
bangla news

ক্যানসার গবেষণায় অবদান রাখছে এফএনসিএ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-০৪ ২:৩২:১৮ পিএম
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান

ঢাকা: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান বলেছেন, বাংলাদেশে স্তন ও গলদেশ ক্যানসার গবেষণা প্রকল্পের বেশির ভাগ ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখেছে ফোরাম ফর নিউক্লিয়ার কো-অপারেশন ইন এশিয়া (এফএনসিএ)।
 

রোববার (৪ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে এফএনসিএ আয়োজিত রেডিয়েশন অনকোলজি শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ইয়াফেস ওসমান এ কথা বলেন।
 
মন্ত্রী বলেন, আমি সত্যিই আনন্দিত যে রেডিয়েটিন অনকোলজি প্রকল্পের অধীনে এফএনসিএ অত্র অঞ্চলের মানুষের সাধারণ ক্যানসার শনাক্ত ও নিরাময়ে বৈজ্ঞানিক গবেষণা চালাচ্ছে এবং একটি উপযুক্ত চিকিৎসা বিকাশের চেষ্টা করছে। এটি একটি অনন্য উদ্যোগ এবং স্তন ও গলদেশ ক্যান্সার পরীক্ষা ও চিকিৎসায় সর্বোচ্চ সংখ্যক রোগী সেবা পাবেন।
 
ইয়াফেস ওসমান বলেন, আমি আশা করি এই অঞ্চলে স্বাস্থ্যসেবা পরিচালনার বিকাশ ও উন্নয়নে এফএনসিএর অংশগ্রহণ অব্যাহত থাকবে। আগামী দিনগুলোতে আরো রোগীর ক্যানসার শনাক্ত করতে কার্যক্রম পরিচালনা করার জন্য আমাদের মন্ত্রণালয় অব্যাহতভাবে আধুনিক ও বিকাশযুক্ত স্বাস্থ্যসেবা মডিউলগুলো প্রয়োগের চেষ্টা চালিয়ে যাচ্ছে।
 
ভবিষ্যতে এফএনসিএ’র উদ্যোগ চিকিত্সা বিজ্ঞানের বিকাশে আরও ভূমিকা রাখবে, যা ক্যান্সারের চিকিৎসা ক্ষেত্রে অত্র অঞ্চলের চিকিত্সকদের মাধ্যমে ভুক্তভোগীদের জন্য ব্যবহার করা যেতে পারে।
 
ফোরাম ফর নিউক্লিয়ার কো-অপারেশন ইন এশিয়া (এফএনসিএ) হলো, এশিয়া অঞ্চলে  পারমাণবিক প্রযুক্তির শান্তিপূর্ণ ব্যবহারের জন্য জাপান সরকারের সহযোগী প্রতিষ্ঠান।
 
বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৮
এসই/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14