ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

৫ মিনিটে ক্যানসার শনাক্তকরণ প্রযুক্তি উদ্ভাবন বাংলাদেশে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৮
৫ মিনিটে ক্যানসার শনাক্তকরণ প্রযুক্তি উদ্ভাবন বাংলাদেশে সংবাদ সম্মেলনে ক্যানসার শনাক্তকরণ টিম সংশ্লিষ্টদের সঙ্গে শিক্ষামন্ত্রী।

ঢাকা: মাত্র পাঁচ মিনিটেই ‘ননলিনিয়ার অপটিক্স’ ব্যবহার করে শুধু রক্তের নমুনা বিশ্লেষণের মাধ্যমে ক্যানসার শনাক্তকরণের প্রযুক্তি উদ্ভাবনের দাবি করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একটি গবেষক দল। ক্যানসার শনাক্তকরণে সময় ছাড়া খরচও একেবারে কমে আসবে বলে জানিয়েছে গবেষক দলটি। তাদের মতে বিশ্বে এমন প্রযুক্তি এই প্রথম।  

বুধবার (৫ সেপ্টেম্বর) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।  
 
সংবাদ সম্মেলনে দলটির প্রধান গবেষক শাহজালাল বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ইয়াসমিন হক জানান, এর মাধ্যমে ক্যানসার শনাক্ত করতে খরচ হবে মাত্র ৫শ টাকা।

তবে আগামী এক বছরের মধ্যে এই প্রযুক্তি চূড়ান্ত করা হবে। এ পদ্ধতিতে বায়োকেমিক্যাল পদ্ধতিতে ক্যানসার শনাক্ত করতে যে বায়োমার্কারের প্রয়োজন হতো তা আর লাগবে না।

ফলে খরচ ৮ থেকে ১০ হাজার টাকা থেকে নেমে ৫শ-তে এসে ঠেকবে। এমনকি আগে ৭ থেকে ৮ দিন সময় লাগতো। কিন্তু এখন তা লাগবে মাত্র ৭ থেকে ৮ ঘণ্টা।

আরও বলা হয়, এই প্রযুক্তির ফলে অতি অল্প সময়ে ক্যানসার শনাক্তকরণের মাধ্যমে অনেক প্রাণ বাঁচানো সহজ হবে। ‘মেথড অ্যান্ড সিস্টেম বেজড ননলিনিয়ার অপটিক্যাল ক্যারেকটারিস্টিক অব বডি ফ্লুয়িড ফর ডায়াগনসিস অন নিওপ্লাসিয়া’ শিরোনামের এ প্রযুক্তির পেটেন্টের জন্য যৌথভাবে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রে আবেদন করা হয়েছে।

উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের (হেকেপো) অর্থায়নে সম্পাদিত অধ্যাপক ড. ইয়াসমিন হকের নেতৃত্বে এই গবেষক দলটিতে আরও রয়েছেন অধ্যাপক ড. শরীফ মো. শরাফ উদ্দীন, মানস কান্তি বিশ্বাস ও এনামুল হক।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, এই উদ্ভাবন বাংলাদেশের জন্য একটি অনন্য সাফল্য। দিনটি বাংলাদেশের ইতিহাসে একটি ঐতিহাসিক দিন হিসেবে বিবেচিত হবে।

আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, হেকেপের প্রকল্প পরিচালক ড. গৌরাঙ্গ চন্দ্র মহন্ত, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ফরিদ উদ্দিন, ইউজিসির সদস্য অধ্যাপক ইউসুফ আলী মোল্লা, বিশ্ব ব্যাংকের চিফ অপারেশন অফিসার মোখলেসুর রহমান, অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৮
এমএএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।