[x]
[x]
ঢাকা, শনিবার, ৪ কার্তিক ১৪২৫, ২০ অক্টোবর ২০১৮
bangla news

গোপালগঞ্জে এসেনসিয়াল ড্রাগসের থার্ড প্ল্যান্ট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-০৬ ৭:৩০:৩০ এএম
সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। ছবি: বাংলানিউজ

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। ছবি: বাংলানিউজ

ঢাকা: গোপালগঞ্জে সরকারি ওষুধ উৎপাদন প্রতিষ্ঠান এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের থার্ড প্লান্ট স্থাপন করা হয়েছে। জুলাই মাসের শেষ সপ্তাহে প্রকল্পটির কার্যক্রম উদ্ধোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রায় ১০ একর জমির উপর নির্মিত প্ল্যান্টটি নির্মাণে সরকারের ব্যয় হয়েছে ৬০০ কোটি টাকা।

বুধবার (৬ জুন) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়েছে। 

এতে জানানো হয়, সরকারের বিনামূল্যে বিতরণ করা ওষুধের মধ্যে এসেনসিয়াল ড্রাগস ৭২ শতাংশ সরবরাহ করে থাকে। এর মধ্যে নিজেরা উৎপাদন করে ৫৫ শতাংশ ওষুধ। ১৭ শতাংশ ওষুধ সরবরাহ করে বিভিন্ন কোম্পানির কাছ থেকে কিনে। বাকি ২৮ শতাংশ ওষুধ জেলা সিভিল সার্জন কার্যালয় নিজ উদ্যোগে সংগ্রহ করে বিতরণ করে থাকে। 

এসনসিয়াল ড্রাগস কোম্পানির ঢাকার বাইরে খুলনায় দুটি ও বগুড়ায় একটি ল্যাটেক্স প্ল্যান্ট রয়েছে। বর্তমানে ঢাকা ও খুলনার প্ল্যান্টটিতে উৎপাদনে চালু রয়েছে। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, গোপালগঞ্জের প্ল্যান্টটি চালু হলে সেখানে বিভিন্ন পর্যায়ে প্রায় ৮০০ মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। পাশাপাশি কনট্রাকপেটিভ পিল ও ইনজেকশন, আইভি ফ্লুইড, পেনিসিলিন ও আয়রন ট্যাবলেট উৎপাদন করা হবে। কারখানাটি চালু হলে বছরে ৩ হাজার ৩০০ মিলিয়ন জন্ম নিয়ন্ত্রণ ইনজেকশন, ৩ হাজার ২ মিলিয়ন পিল, ১৮১ মিলিয়ন পেনিসিলিন ট্যাবলেট, ২১৭ মিলিয়ন পেনিসিলিন ক্যাপসুল উৎপাদন হবে।
 
সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, দেশের স্বনামধন্য ওষুধ কোম্পানিগুলোর সঙ্গে প্রতিযোগিতা করে মানসম্পন্ন ওষুধ উৎপাদন করছে এসেনসিয়াল ড্রাগস। প্রতিদিন প্রায় ২ কোটি মানুষ সরকারের বিনামূল্যের ওষুধ সেবন করে থাকে। 

‘সরকারের চলমান স্বাস্থ্যসেবা খাতকে  আরও বেশি জোরদার করার লক্ষ্যে এবং সরকারি অর্থ সাশ্রয় করে বিদেশে ওষুধ রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনের উদ্দেশ্যে ঢাকা-খুলনা মহাসড়কের দক্ষিণ পাশে গোপালগঞ্জে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।’

এ সময় এসেনসিয়াল ড্রাগস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রফেসর এহসানুল করিম জগলুল ও স্বাস্থ্য বিভাগের সচিব মো. সিরাজুল হক খানসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, জুন ০৬, ২০১৮
এসই/এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

স্বাস্থ্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache