[x]
[x]
ঢাকা, সোমবার, ৮ আশ্বিন ১৪২৫, ২৪ সেপ্টেম্বর ২০১৮
bangla news

যক্ষ্মা প্রতিরোধে সচেতন হওয়ার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-১১ ৬:৫৪:৫৪ এএম
বক্তব্য রাখছেন সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডা. মো. আবুল কালাম আজাদ। ছবি: বাংলানিউজ

বক্তব্য রাখছেন সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডা. মো. আবুল কালাম আজাদ। ছবি: বাংলানিউজ

সিলেট: যক্ষ্মা রোগীদের বেশিরভাগ সময়ে রোগ নির্ণয়ের ক্ষেত্রে ডায়াবেটিস পরীক্ষা করা হয় না।যার ফলে ডায়াবেটিস ধরা পড়ে না। এছাড়া ডায়াবেটিস রোগীদের যক্ষ্মা রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। কিন্তু সচেতনতার অভাবে পরীক্ষা না করানোর ফলে যক্ষ্মা রোগ নির্ণয়ে বিলম্ব হয়।

রোববার (১১ মার্চ) সিলেট ডায়বেটিক সমিতির সভাকক্ষে ডাস-ইউএসএইড চ্যালেঞ্জ টিবি প্রোজেক্ট বাংলাদেশ এবং সিলেট ডায়বেটিক সমিতির যৌথ উদ্যোগে আয়োজিত কমিউনিটি এওয়ার্নেস মিটিং অন টিবি-ডিএম কো-মরবিডিটি প্রোগ্রামে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডা. মো. আবুল কালাম আজাদ।

তিনি বলেন, ‘যক্ষ্মা মোকাবিলায় সচেতন হোন। যক্ষ্মা প্রতিরোধ করুন এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে সুস্থ ও স্বাভাবিক জীবনযাপন করুন, নিয়মিত চিকিৎসায় যক্ষ্মা সম্পূর্ণ ভালো হয়।’

সিলেট ডায়বেটিক হাসপাতালের অফিস সহকারী এবং বাডাস সিটিবি প্রজেক্টের ডাটা কালেক্টর মো. লিয়াকত হোসেনের পরিচালনায় এ প্রোগ্রামে সভাপতিত্ব করেন সমিতির সহ-সভাপতি ডা. মো. আলতাফুর রহমান চৌধুরী।

বাডাস চ্যালেঞ্জ টিবি প্রজেক্টের প্রোগ্রাম ম্যানেজার মো. শফিকুল ইসলাম উপস্থিত চিকিৎসকরা ও আগত অতিথিদেরকে প্রজেক্টরের মাধ্যমে প্রোগ্রামের অগ্রগতি-লক্ষ্য-করণীয় বিষয়ক সব ধরনের তথ্য-উপাত্ত উপস্থাপন করেন। 

বাডাস চ্যালেঞ্জ টিবি প্রজেক্টের এরিয়া কো-অর্ডিনেটর পুলক শেঠের সার্বিক ব্যবস্থাপনায় কমিউনিটি এওয়ার্নেস মিটিং অন টিবি-ডিএম কো-মরবিডিটি প্রোগ্রামে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট বক্ষব্যাধি হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. মো. জাকারিয়া মাহমুদ, হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. ললিত মোহন নাথ, সিলেট ডায়বেটিক হাসপাতালের অ্যান্ড্রোকাইনোলজি ও মেটাবোলিজম কনসালটেন্ট ডা. আব্দুল হান্নান তারেক, ডা. রাশেদা চৌধুরী, ডা. আবুল কালাম মো. জিয়াউল হক, ডা. নিলুৎপল লস্কর, ডা. প্রনবেন্দু দেব রায়, ডা. নিহারেন্দু দাস, ডা. ফারহানা আক্তার, ডা. শিউলী রানি বিশ্বাস, ডা. আব্দুল মুক্তাদির কোরেশী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, মার্চ ১১, ২০১৮
এনইউ/এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa