ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

‘স্যার আমি আপনার একটা ফটো নেবো’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৯ ঘণ্টা, মার্চ ৬, ২০১৮
‘স্যার আমি আপনার একটা ফটো নেবো’ সমাপনী অনুষ্ঠানে আব্দুর রহিম-ছবি-সুমন শেখ

ঢাকা: প্রথমে আমি এসে যখন ডাক্তারের সঙ্গে কথা বলি ডাক্তার আমাকে বলেন অপারেশন করতে হবে। একথা শুনে আমার কলিজা শুকিয়ে যায়। হাত-পা অবশ হয়ে আসে। কিন্তু ডাক্তারের কথা শুনে আমার সব ভয় দূর হয়ে যায়। আমি অপারেশনে রাজি হই। ডাক্তারদের ব্যবহার যে এতো ভালো হয় আমি আগে জানতাম না। উনার চেহারা দেখে আর ব্যবহারে আমার অর্ধেক রোগ ভালো হয়ে যায়।

কথাগুলো বলতে বলতে ঢাকার কেরানীগঞ্জের আব্দুর রহিমের দু’চোখ বেয়ে পানি নামতে থাকে। আবেগাপ্লুত আব্দুর রহিম মাইক্রোফোন হাতে দাঁড়িয়ে থাকেন মঞ্চে।

হঠাৎ নিজেকে ফিরে পেয়ে আব্দুর রহিম মাইকে চিৎকার দিয়ে ওঠেন, ‘স্যার আমি আপনার একটা ফটো নেবো স্যার, আপনার চেহারা দেখলে আমার সব রোগ ভুলে যাই। ’

মঙ্গলবার (৬ মার্চ) ঢাকার মগবাজার আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের অডিটোরিয়ামে মাসব্যাপী প্রস্টেট অপারেশনের সমাপনী অনুষ্ঠানে ইউরোলজি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. আফিকুর রহমান সম্পর্কে এভাবেই অভিব্যক্তি জানান আব্দুর রহিম।

অনুষ্ঠানে আব্দুর রহিম আদ্-দ্বীন হাসপাতালের সেবা সম্পর্কে বলেন, আমি ঢাকার বহু হাসপাতালে চিকিৎসা নিয়েছি কিন্তু এতো সুন্দর পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশ, প্রত্যেকের সুন্দর ব্যবহার কোথাও পাইনি। তাছাড়া চিকিৎসা চলাকালীন তারা বিনামূল্যে আমাদের উন্নতমানের খাবার দিয়েছে। আবেগাপ্লুত আব্দুর রহিম এসময় হাসপাতাল কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সবার মঙ্গল কামনা করে দোয়া ও মোনাজাত করেন।

অনুষ্ঠানে বিশেষজ্ঞরা বলেন, প্রস্টেট পুরুষদের ইন্টারনাল অর্গানের মধ্যে একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এটা না থাকলে মানুষের জীবন শুধু ঝুঁকিপূর্ণ হয় তাই নয়, পুরুষের সুখময় দাম্পত্য জীবনেও নানা জটিলতা দেখা দেয়। এছাড়া প্রস্টেট-এর নানা সমস্যা, নানা রোগের কারণে পুরুষেরা অসহ্য যন্ত্রণা ভোগ করেন। এ অবস্থায় যিনি চিকিৎসা দিয়ে তাদের সুস্থ করেন তার প্রতি রোগীদের এক অন্যরকম ভালোবাসার সৃষ্টি হয়। এ অনুষ্ঠানে অর্ধশত রোগীর প্রত্যেকের অনুভূতিতে তারই বহিঃপ্রকাশ ঘটেছে।

দেশের গরিব রোগীদের কথা চিন্তা করে বছরজুড়ে বিভিন্ন ধরনের চিকিৎসা সেবা দেয় আদ্-দ্বীন হাসপাতাল। এরই অংশ হিসেবে ফেব্রুয়ারি মাসজুড়ে প্রস্টেট অপারেশন  বিনামূল্যে দেন তারা। এবছরও এ  চিকিৎসা সেবা কার্যক্রমে ৩শ’ জনের বেশি রোগী প্রস্টেটজনিত সব ধরনের চিকিৎসা পেয়েছেন। এর মধ্যে অধ্যাপক ডা. আফিকুর রহমান নিজের তত্ত্বাবধানে ৫০ জন রোগীর অপারেশন করেছেন।

অনুষ্ঠানে হাসপাতালের পরিচালক ডা. নাহিদ ইয়াসমিন বলেন, হাসপাতালের নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দিন স্যারের স্বপ্ন দেশের মানুষের দোরগোড়ায় সাশ্রয়ী মূল্যে উন্নতমানের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা। সে লক্ষ্যেই আমরা দেশের গরিব রোগীদের জন্য যেকোনো চিকিৎসা সেবা কম খরচে দেয়। আর সারা বছরই বিনামূল্যে চিকিৎসা পান অসংখ্য রোগী। প্রস্টেট গ্রন্থির সমস্যায় ভোগা রোগীর জন্যও পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে প্রতিবছর ফেব্রুয়ারি মাসজুড়ে বিনামূল্যে সেবা দেওয়া হয়।

সমাপনী অনুষ্ঠানে রোগীদের সঙ্গে হাসপাতাল কর্তৃপক্ষ-ছবি-সুমন শেখঅনুষ্ঠানে নিজের অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের প্রিন্সিপাল ও ইউরোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. আফিকুর রহমানও আবেগাপ্লুত হয়ে পড়েন। তিনি বলেন, আমার জীবনে যদি কোনো আনন্দের দিন থাকে সেটা আজকের দিনটি। আমি যখন প্রস্টেট রোগীদের দেখি তখন আমার বাবার চেহারা আমার সামনে ফুটে ওঠে। কারণ তিনিও এই রোগে ভুগেছেন। এ রোগের কষ্ট আমি বুঝি। এজন্য আমি আলাদা শক্তি পাই, অনুপ্রেরণা পাই। আমি তার অনুপ্রেরণায় ইউরোলজি নিয়ে পড়েছি।
তিনি আরও বলেন, আমি আপনাদের যে সেবা করতে পেরেছি তার পুরো কৃতিত্ব হাসপাতালের নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দিন  সাহেবের। কারণ তিনি আমাকে বিনামূল্যে সেবা দেওয়ার সুযোগ করে দিয়েছেন।  আমরা সবাই তার প্রতি কৃতজ্ঞ।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন-আদ্-দ্বীন মেডিকেল কলেজের পরিচালক ডা. তরিকুল ইসলাম, পরিচালক (মেডিকেল শিক্ষা) ডা. আনোয়ার হোসেন মুন্সি প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, মার্চ ৬, ২০১৮
এসআইজে/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।